• রোববার   ২২ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৭ ১৪২৯

  • || ১৮ শাওয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
রূপপুর মেটাবে বিদ্যুতের চাহিদা, দেবে লাভও দ্রব্যমূল্য নিয়ে ৩ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ দফা প্রস্তাব অবিলম্বে বৈশ্বিক সরবরাহ চেইন স্বাভাবিক করার আহ্বান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিবেশবান্ধব: প্রধানমন্ত্রী খালেদাকে পদ্মায় ফেলতে আর ইউনূসকে চুবিয়ে তুলতে বললেন শেখ হাসিনা কক্সবাজার হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রিফুয়েলিং পয়েন্ট কক্সবাজারে যত্রতত্র স্থাপনা নির্মাণ না করার নির্দেশ প্রধানমন্ত্রী কক্সবাজারে কউক’র নতুন ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি আওয়ামী লীগ সরকার আছে বলেই সবকিছু নিয়ন্ত্রণ করতে পারছে- প্রধানমন্ত্রী ওপেনিংয়ে চতুর্থ সেরা জুটি গড়ে ফিরলেন জয়, তামিমের সেঞ্চুরি নিত্যপণ্যের দাম কেন চড়া, জানালেন প্রধানমন্ত্রী স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী টাকা অপচয় করা যাবে না: প্রধানমন্ত্রী

২৬ বার এভারেস্ট জয় করে রেকর্ড

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ মে ২০২২  

বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় ২৬ বারের মতো আরোহণ করেছেন অভিজ্ঞ শেরপা গাইড কামি রিতা। এর মাধ্যমে সবচেয়ে বেশিবার এভারেস্ট চূড়ায় আরোহণে নিজের রেকর্ড নিজেই ভেঙেছেন এই নেপালি শেরপা।

শনিবার (৭ মে) এভারেস্টের দক্ষিণ-পূর্ব শৈলশিরা পথ ধরে ৮ হাজার ৮৪৯ মিটার উচ্চতার পর্বতটির চূড়ায় পৌঁছান তিনি। সরকারি এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

৫২ বছর বয়সী রিতা ১৯৯৪ সালে প্রথম এভারেস্টে চড়েছিলেন এবং তারপর থেকে তিনি প্রায় প্রতি বছরই পর্বত আরোহণ করে যাচ্ছেন।

কাঠমান্ডুর পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী বলেন, “কামি রিতা নিজেই নিজের রেকর্ড ভেঙেছেন এবং তিনি পর্বতারোহণে নতুন একটি বিশ্ব রেকর্ড গড়েছেন।”

তার বাবাও একজন শেরপা গাইড ছিলেন। এভারেস্টে ছাড়াও তিনি বিশ্বের আরও কয়েকটি সর্বোচ্চ শৃঙ্গ যেমন কে-২, চো-ওয়ু, মানাসলু ও লোটসেও আরোহণ করেছেন।

প্রসঙ্গত, ১৯৫৩ সালে এই একই পথ ধরেই প্রথমবারের মতো এভারেস্ট জয় করেছিলেন নিউজিল্যান্ডের স্যার এডমুন্ড হিলারি ও নেপালি শেরপা তেনজিং নোরগে।