• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৩ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

১১ লাখ ডলারে বিক্রি অ্যাডলফ হিটলারের ঘড়ি

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জুলাই ২০২২  

জার্মানির ফ্যাসিস্ট নেতা অ্যাডলফ হিটলার। সম্ভবত ১৯৩৩ সালে তার জন্মদিনে উপহার হিসেবে একটি ঘড়ি পেয়েছিলেন তিনি। সেই ঘড়িটি এবার যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত এক নিলামে বিক্রি হলো ১১ লাখ মার্কিন ডলারে (৯ লাখ পাউন্ড)।

হুবার টাইমপিসের ঘড়িটি কিনে নিয়েছেন একজন অজ্ঞাত ব্যক্তি। ঘড়িতে নাৎসি নেতার নামের আদ্যাক্ষর এএইচ খোদাই করা আছে। যদিও ম্যারিল্যান্ডের আলেকজান্ডার ঐতিহাসিক নিলামকেন্দ্রে এটি বিক্রির আগে নিলামের বিষয়ে ইহুদি নেতারা নিন্দা জানিয়েছিলেন।

অ্যাডলফ হিটলার নাৎসি জার্মানির নেতৃত্ব দিয়েছেন ১৯৩৩ থেকে ১৯৪৫ পর্যন্ত। তার শাসনামলে প্রায় ১১ লাখ মানুষ তিনি হত্যা করেছেন বলে ধারণা করা হয়—যার মধ্যে শুধু ইহুদির সংখ্যা ৬০ লাখ।

নিমালকেন্দ্র দ্বারা এক মূল্যায়নে অনুমান করা হয়, ঘড়িটি ১৯৪৫ সালের মে মাসে যখন ৩০ জনের মতো ফরাসি সেনা হিটলারের বেরগফে হামলা চালায় তখন স্যুভেনির হিসেবে নেওয়া হয়।