• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করুন ঘরোয়া তিন উপায়ে

আলোকিত ভোলা

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২১  

মাড়ি দিয়ে রক্ত পড়ার সমস্যায় অনেকেই ভুগে থাকেন। এই সমস্যা যে কেবল বড়দের হয় তা কিন্তু নয়। ছোটরাও একই সমস্যায় ভুগে থাকেন। মাড়ি দিয়ে রক্ত পড়া ছাড়াও, কিছু খেতে গেলে মাড়িতে ব্যথা লাগা ও যন্ত্রণা করার মতো সমস্যায় দেখা দেয়।

এটি খুবই সাধারণ সমস্যা মনে হলেও, এসব সমস্যা দীর্ঘস্থায়ী হলে পরে তা মারাত্মক হতে পারে। তাই দাঁত বা মাড়ির কোনো সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

পাশাপাশি ঘরোয়া তিন উপায়েও মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ সহ দাঁতের যন্ত্রণা থেকেও মুক্তি মিলবে। চলুন তবে জেনে নেয়া যাক কয়েকটি ভেষজ উপাদান সম্পর্কে-

মধু

মধুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবারই জানা। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধেও কাজে লাগাতে পারেন মধু। মধুতে অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ আছে। যা দাঁত ও মাড়ির প্লাক বা ব্যাকটেরিয়া ধ্বংস করে।

এজন্য এক চামচ মধু মাড়িতে নিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর হালকা গরম পানি দিয়ে কুলকুচি করে মুখ ধুয়ে ফেলুন। দ্রুত ফল পেতে প্রতিদিন অন্তত ২ বার করে মধু মাড়িতে ব্যবহার করুন।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েলেও আছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য। দাঁত ও মাড়ির সংক্রমণ রোধে দুর্দান্ত কার্যকরী এই তেল। মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে এক চামচ নারকেল তেল ও ২ বা ৩ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে মাড়ির গোঁড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। এরপর ৫ থেকে ১০ মিনিট রেখে ভালো করে কুলকুচি করে মুখ ধুয়ে নিন। দিনে অন্তত ২ বার এটি করলেই মাড়ির যাবতীয় সমস্যা থেকে মুক্তি পাবেন।

হলুদ

হলুদে থাকে অ্যান্টি ফাঙ্গাল, অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যসমূহ। এতে আরো আছে কারকিউমিন নামক বিশেষ এক উপাদান। যা মাড়ি থেকে প্লাক, ব্যাকটেরিয়াসহ বিভিন্ন সক্রমণ থেকে বাঁচায়।

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধে এক চামচ হলুদের গুঁড়া, আধা চা চামচ লবণ ও আধা চা চামচ সরিষার তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দাঁত ও মাড়ির গোঁড়ায় লাগিয়ে ম্যাসাজ করুন। দিনে ২ থেকে ৩ বার হলুদের মিশ্রণ লাগালেই মাড়ির সমস্যা থেকে মুক্তি মিলবে।