• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পছন্দের খাবার যখন নীরব ঘাতক

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২২  

আমাদের সবারই জীবনে রয়েছে পছন্দের কিছু নির্দিষ্ট খাবার। এই পছন্দের খাবারই যদি প্রতিদিন আপনাকে একটু একটু করে মৃত্যুর দিকে ঠেলে দেয় তাহলে! এমনই কিছু খাবার নিয়ে থাকছে আজকের আয়োজন-

লবণ, চিনি, চর্বিযুক্ত খাবার, ফাস্টফুড, ভাজাপোড়া, অতি ঝাল ও মসলাযুক্ত খাবার অনেকেই পছন্দ করেন। কারো আবার বাইরের খাবার না খেলে চলেই না। এসব খাবার খাওয়ার সময় আমরা একবারও ভাবছি না পরবর্তীতে তা আমাদের শরীরে কী ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। নতুন করে ভাবার জন্য এসব খাবারের ক্ষতিকর দিকগুলো জেনে নিন।
আয়োডিনের অভাব পূরণে লবণ কার্যকর হলেও কাচা লবণ স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। স্বাস্থ্য গবেষকদের মতে রক্তসঞ্চালন প্রক্রিয়া ও স্নায়ুতন্ত্রের ওপরে খারাপ প্রভাব ফেলে শরীরে রক্তচাপ বৃদ্ধি করে দেয় লবণ। অতিরিক্ত লবণ খেলে হার্ট ও কিডনির সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্য গবেষকদের মতে অতিরিক্ত লবণ রক্তচাপ বৃদ্ধি, পেটে ক্যানসার, স্থূলতা,  এমনকি হাঁপানির মতো সমস্যা সৃষ্টি করে।

চিনিতে আছে ইউরিক অ্যাসিড যা বাতের ব্যথার সমস্যা বৃদ্ধি করতে সহায়ক। চিনি খাওয়ার পর আপনার মস্তিষ্কে চিনির প্রতি আসক্তি জন্মে। অতিরিক্ত চিনিতে লিভার ও কিডনির কার্যকরিতা হ্রাস পায়। দাত নষ্ট হওয়াসহ হাই ব্লাড প্রেসার ও দেহে হরমোনের ভারসাম্য নষ্ট করার মূলে রয়েছে এই চিনি।
ফাস্টফুড, ভাজা পোড়া ও চর্বিযুক্ত খাবারে অধিক মাত্রায় শর্করা এবং চর্বি থাকে যা আপনার শরীরে মেদ, চর্বি তৈরি করে। এতে ওজন বৃদ্ধি পেয়ে আপনার শরীরের স্বাভাবিক গঠন নষ্ট হয়ে যায়।

অতি ঝাল ও মশলাযুক্ত খাবার আমাদের হার্ট ও শরীরের ক্ষতি করে। এটি গ্যাস্ট্রাইটিস, গ্যাস্টিক আলসার, পেটে ক্যানসার, ল্যারিঙ্গোফারনিজেল রিফ্লক্স রোগ, পাইলস, মালেনা, হেমেটেসিসিস হতে পারে। তাই এখনই সচেতন হন। সুস্বাস্থ্যের জন্য খাদ্যাভ্যাস আর পছন্দের লিস্টে এসব খাবার এড়িয়ে চলুন।