• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

হার্ট ব্লককে অ্যাসিডিটি ভাবলেই মৃত্যু!

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ জুন ২০২২  

অনিয়ন্ত্রিত জীবনযাপন আর অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস আমাদের দেশে হৃদরোগীর সংখ্যা বাড়িয়ে দিচ্ছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুও। হৃদ্‌রোগে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে যদি অনেক রোগী এখনো হৃদ্‌রোগের সমস্যাকে অ্যাসিডিটি ভেবে ভুল করেন। সম্প্রতি ভারতের জনপ্রিয় কণ্ঠশিল্পী কেকের মৃত্যু হয়েছে মূলত হৃদ্‌রোগের সমস্যাকে অ্যাসিডিটি বলে ধরে নেওয়ার কারণে।

তেল, মসলা, চর্বিযুক্ত খাওয়া দাওয়া আর শরীরচর্চার অভাবে এই শিল্পীর ফ্যাটি হার্টের সমস্যা ছিল। তাই সুস্বাস্থ্যের জন্য অনেকটা সুশৃঙ্খল জীবনকেই বেছে নিয়েছিলেন তিনি। নিয়মিত করতেন শরীরচর্চাও।

ময়নাতদন্তের রিপোর্ট দেখে চিকিৎসকরা মনে করছেন, ‘মায়োকার্ডিয়াল ইনফার্কশন’-এর কারণেই এই শিল্পীর অকালমৃত্যু হয়েছে, যা সাধারণের কাছে হার্ট অ্যাটাক নামে পরিচিত।

হৃৎপিণ্ডের পেশির একটি অংশ পর্যাপ্ত রক্ত না পেলে চিকিৎসাশাস্ত্রে এই অবস্থাকে বলা হচ্ছে মায়োকার্ডিয়াল ইনফার্কশন। চিকিৎসকরা বলছেন, করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পরও অনেক সময় এ রকম সমস্যায় পড়তে দেখা যায় অনেক করোনা জয়ী রোগীর মধ্যেও।

তবে হৃদরোগে আক্রান্ত রোগীরা হঠাৎই এই সমস্যায় পরতে পারেন বলে জানান চিকিৎসকরা। কিন্তু কেকের একটি ভুল সিদ্ধান্তই তার জীবনপ্রদীপ নিভে যাওয়ার কারণ বলে মনে করছেন গবেষকরা।

কেকে ১০ রকম হজমের ওষুধ, ভিটামিন সি, অ্যান্টাসিড ও  গ্যাস্ট্রিকের ওষুধ খেতেন বলে জানা গেছে।  কেবল অ্যালোপ্যাথি নয়, আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথি ওষুধেরও হদিস মিলেছে প্রয়াত গায়কের পাকস্থলীতে।

বিশেষজ্ঞরা বলছেন, হৃদ্‌যন্ত্রের সমস্যাকে অ্যাসিডিটি ভেবে অনেকেই ভুল করেন। এই ভুলই পরবর্তীতে রোগীর মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

চিকিৎসকরা বলছেন, হৃদ্‌রোগ আর অ্যাসিডিটির সমস্যা বোঝার জন্য সূক্ষ্ম কিছু  বিষয় রয়েছে। যেমন শরীরে অ্যাসিডিটির ফলে যে সমস্যা দেখা দেয়, তা শুরু হয় পেট থেকে। এই জ্বালাভাব ধীরে ধীরে বুক ও গলার দিকে উঠে আসতে থাকে। পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়াই এর মূল কারণ। এই অ্যাসিড ধীরে ধীরে খাদ্যনালি হয়ে ওপরের দিকে উঠে আসলে বুক জ্বালার মতো সমস্যা দেখা দেয়।

অন্যদিকে, হৃদ্‌রোগের সমস্যা শুরু হয় বুক থেকে। ক্রমে সেই ব্যথা বাঁ হাত ও কাঁধের দিকে ছড়িয়ে পড়তে থাকে। শারীরিক ক্লান্তি, বাঁ দিক অসাড় লাগা কিংবা কঠিন হয়ে আসা, বুক-পিঠ ভারী ভাবও হৃদ্‌রোগের লক্ষণ হতে পারে।

তাৎক্ষনিকভাবে রোগী এই উপসর্গ দেখে হৃদরোগ না অ্যাসিডিটি বুঝতে ব্যর্থ হলে সময় নষ্ট না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কারণ হৃদরোগে কয়েক মিনিটের ব্যবধানই মানুষের বাঁচা মরার ভাগ্য নির্ধারণ করে থাকে।