• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জেনে নিন আম খেলে ঘুম আসার মূল কারণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

আম ভারতীয় উপমহাদেশীয় ফল। কাঁচা কিংবা পাকা, আম পছন্দ করে না এমন লোক পাওয়া দুষ্কর। আম ম্যাঙ্গিফেরা প্রজাতির গ্রীষ্মমণ্ডলীয় উদ্ভিদে জন্মানো এক ধরনের সুস্বাদু ফল। কাঁচা অবস্থায় আমের রং সবুজ এবং পাকা অবস্থায় হলুদ হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে খাওয়ার জন্যই এ ফল চাষ করা হয়।

ভালো ঘুম হবে ভেবে রাতে আম খান অনেকেই। আম খেলে ঘুম পাওয়ার কারণ কী? গ্রীষ্ম মানেই আমের মৌসুম। প্রতিটি বাঙালির ঘরে এ সময় চলে আম পার্বণ। অনেকে গরম পছন্দ করেন শুধু আমের কারণেই। শুধু আম খাওয়ার পাশাপাশি অনেকেই আম দিয়ে বানিয়ে নেন নিত্যনতুন পদও। গরমে গলা ভেজাতে আমের শরবতও বেশ জনপ্রিয়। আম খাওয়ার পর হালকা ঝিমুনি ভাব আসে। ঘুম পায়। আম খাওয়ার পর অনেকেরই এমন হয়। কিন্তু এর কারণ জানেন না বহু মানুষই।

পাকা আমে রয়েছে প্রচুর পরিমাণে ট্রিপটোফ্যান। আম খেয়ে ঘুম পাওয়ার অন্যতম কারণ এটি। কার্বোহাইড্রেট, ফাইবার, ভিটামিন, মিনারেল সমৃদ্ধ আম শরীরে ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে। এ ইনসুলিন ট্রিপটোফ্যান মস্তিষ্কে পাঠায়। মস্তিষ্কে ট্রিপটোফ্যান থেকে বিভিন্ন নিউরোট্রান্সমিটার সিনথেসিস হয়। এগুলোর মধ্যে অন্যতম সেরোটোনিন। মস্তিষ্ক শীতল ও ঠান্ডা রাখে সেরোটোনিন। মস্তিষ্ক ঠান্ডা হলে শরীরও নিস্তেজ হতে থাকে। ফলে ঘুম পায়। আম খাওয়ার পর ঘুম পাওয়ার মূল কারণ এটাই।

এ ছাড়া আম এমনই একটি ফল, যা ছোট বড় সবাই খুব মজা করে খায়। গরমে আম খেলে আমাদের শরীরের জন্য অনেক উপকারিতা রয়েছে। আমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং অনেক পুষ্টি উপাদান, যা আমাদের ফিট রাখতে সাহায্য করে। যদি আপনার হজম ভালো না হয়, তাহলে আপনার ডায়েটে আম রাখতে পারেন।

আম অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য সমৃদ্ধ। এতে আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে। আমে গ্যালোটেনিন ও ম্যাঙ্গিফেরিন রাসায়নিক পাওয়া যায়। আম খেয়ে স্থূলতা নিয়ন্ত্রণ করা যায়।

যদি কারো কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে তাহলে অবশ্যই আম খেতে হবে। আম খেলে হজম প্রক্রিয়ার উন্নতি ঘটতে পারে। কেউ আলসারে ভুগলে আম খাওয়া তার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে।

আমে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘সি’ পাওয়া যায়। ভিটামিন ‘সি’ কোলাজেন প্রোটিন তৈরি করে এবং এটি আমাদের ত্বককে সুস্থ রাখে। এটি ত্বকের বলিরেখা ও ব্রণের সমস্যা দূর করতে পারে। এ ছাড়া আম খেলে চুলের সমস্যাও দূর হয়।