• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

বর্ষায় বিভিন্ন রোগ এড়াতে যা করণীয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

এখন বর্ষাকাল, রাস্তার কাদাপানি বাদে অনেকেরই প্রিয় এই ঋতু। তবে গরমের পাশাপাশি এই সময় বাড়ে বিভিন্ন রোগের প্রকোপ। তাই এই সময় সব ধরনের অসুস্থতা এড়াতে প্রতিদিন প্রয়োজন বিশেষ কিছু সতর্কতা।

চলুন দেখে নেওয়া যাক বর্ষায় সুস্থ থাকতে কোন বিষয়গুলো মেনে চলতে হবে-

> বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে হয়ে যায়। তাই এই সময়ে পানিবাহিত নানা রকম সংক্রামক রোগ দেখা যায়। ফলে পানি খাওয়ার আগে ফুটিয়ে নেওয়া প্রয়োজন। বিশেষ করে বাচ্চা এবং বাড়ির বয়স্কদের ফোটানো পানি খাওয়ানো জরুরি। এতে সুস্থ থাকবে পেট, আর বদহজম-আমাশয়ের মতো রোগেরও আশঙ্কা থাকবে না।

> যে কোনও ঋতুতেই ফল খাওয়া নিরাপদ। ব্যাতিক্রম নয় বর্ষাও। তবে বর্ষায় কিন্তু একেবারেই রাস্তার কাটা ফল খাবেন না। বাড়িতে খাওয়ার সময়ই তা কেটে নিন। আগে থেকে কেটে রাখার দরকার নেই। অনেকেই ফল কেটে ফ্রিজে রেখে দেন। বর্ষাকালে ফ্রিজে রাখা ফল এড়িয়ে চলুন।

> ডায়াবিটিস থাকলে বর্ষায় এমন কোনও অনিয়ম করবেন না যাতে শর্করার মাত্রা একটু হলেও বেড়ে যায়। বর্ষায় যে কোনও রোগ দ্রুত ছড়িয়ে পড়ে।

> বর্ষায় বাইরে ঘোরাফেরার সুযোগ খুব কম থাকে। বাইরে বৃষ্টি পড়ছে বলে শরীরচর্চা বন্ধ করে দেবেন না। ঘরে যতটুকু সম্ভব করুন। যোগাসন করুন, ধ্যান করুন, পাশাপাশি স্ট্রেচিংও করতে পারেন।

> বর্ষায় পেটখারাপ, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে মজুত রাখুন। কারণ বৃষ্টি মাথায় নিয়ে দরকার পড়লে সব সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি না-ও থাকতে পারে। তাই অসুস্থবোধ করলে যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন।