• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

ডেন্টাল অ্যাংজাইটি থেকে আরো যেসব রোগ হয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

শরীরের এক রোগ আরেক রোগের কারণ। এমনকি শারীরিক রোগের সঙ্গে মানসিক রোগের যোগসূত্র রয়েছে। যেমন দাঁতে ব্যথা নিছক একটি কোন রোগ নয়। এটি অনেক ডেন্টাল অ্যাংজাইটির কারণ।
ডেন্টাল অ্যাংজাইটি কী:

অনেক মানুষ আছেন যাদের ডেন্টিস্টের নাম শুনলেই উদ্বেগ হওয়া শুরু হয়ে যায়। হাজার সমস্যা হলেও ডেন্টিস্টের কাছে যেতে চান না ।  একে ডেন্টাল অ্যাংজাইটি বলে।

এই রোগ যেকোনো ব্যক্তির হতে পারে। দাঁতের উদ্বেগ বা ডেন্টাল অ্যাংজাইটি থাকলে বিভিন্ন উপসর্গ দেখা যায়। যেমন পেটে ব্যথা, নার্ভাসনেস এবং শ্বাসকষ্ট।

ডেন্টাল অ্যাংজাইটি একটি সাধারণ সমস্যা। নারীদের এই সমস্যা বেশি দেখতে পাওয়া যায়। কোনো ওষুধ খেয়ে এই সমস্যার সমাধান হয়না। একমাত্র নিজের ইচ্ছেতেই এই সমস্যার সমাধান হতে পারে। খুব সহজ কিছু নিয়ম মানলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ডাক্তারের পরামর্শ - অনেকেই ডাক্তারের সঙ্গে কথা বলতে ইতস্তত বোধ করেন। যার কারণে আরো বেশি করে মানসিক উদ্বেগ সৃষ্টি হয়। ডেন্টাল অ্যাংজাইটি থেকে মুক্তি পেতে হলে চিকিৎসকের সঙ্গে কথা বলতে দ্বিধা করা উচিৎ নয়। দুশ্চিন্তা কমাতে হলে দাঁতের ডাক্তারের সঙ্গে খোলাখুলি ভাবে কথা বলতে হবে। এর ফলে চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যাবে এবং উদ্বেগ কাটানো সম্ভব হবে।

শ্বাস প্রশ্বাস - গভীর শ্বাস নিলে মন প্রশান্তি লাভ করে। শ্বাস প্রশ্বাসের ব্যায়াম যেকোনও উদ্বেগ কাটাতেই সাহায়তা করে। প্রথমে চোখ বন্ধ করে গভীর শ্বাস নিতে হবে। কয়েক সেকেন্ড শ্বাস আটকে রেখে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে। এতে ডেন্টাল অ্যাংজাইটি দূর করা সম্ভব।

মেডিটেশন- মেডিটেশন করলে মনে আনন্দ আসে। মেডিটেসন করার ফলে নিজের মন কে স্থির করা যাবে, এবং ডেন্টাল অ্যাংজাইটি থেকে মুক্তি পাওয়া যাবে।