• রোববার   ২৭ নভেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৯

  • || ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
সূচকের ওঠানামায় পুঁজিবাজারে চলছে লেনদেন দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি মিছিল-মিটিংয়ে আপত্তি নেই, মানুষের ওপর হামলায় সহ্য করবো না ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী যোগাযোগ সম্প্রসারণে বাংলাদেশের সহযোগিতা চায় আমিরাত আ.লীগ স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর খুনিকে লালন-পালন করছে: প্রধানমন্ত্রী সচিব সভায় ১০ নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ব্যাংকে টাকা না থাকার গুজবে চোরেরা সুযোগ নেবে: প্রধানমন্ত্রী ‘রিজার্ভ নিয়ে সমস্যা নেই, সব ব্যাংকে টাকা আছে’ ‘যা চাইবেন তার চেয়ে বেশি দেবো, ওয়াদা দেন নৌকায় ভোট দেবেন’ রক্ত ও হত্যা ছাড়া বিএনপি কিছু দিতে পারেনি : প্রধানমন্ত্রী বিমানবাহিনী এখন অনেক বেশি শক্তিশালী, আধুনিক ও চৌকস: প্রধানমন্ত্রী বাংলাদেশের অর্থনীতি এখনও গতিশীল, নিরাপদ: প্রধানমন্ত্রী যশোরে বিমান বাহিনীর কুচকাওয়াজে প্রধানমন্ত্রী আমাদের ছেলে-মেয়েরা একদিন বিশ্বকাপ খেলবে: প্রধানমন্ত্রী

ডেন্টাল অ্যাংজাইটি থেকে আরো যেসব রোগ হয়

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২২  

শরীরের এক রোগ আরেক রোগের কারণ। এমনকি শারীরিক রোগের সঙ্গে মানসিক রোগের যোগসূত্র রয়েছে। যেমন দাঁতে ব্যথা নিছক একটি কোন রোগ নয়। এটি অনেক ডেন্টাল অ্যাংজাইটির কারণ।
ডেন্টাল অ্যাংজাইটি কী:

অনেক মানুষ আছেন যাদের ডেন্টিস্টের নাম শুনলেই উদ্বেগ হওয়া শুরু হয়ে যায়। হাজার সমস্যা হলেও ডেন্টিস্টের কাছে যেতে চান না ।  একে ডেন্টাল অ্যাংজাইটি বলে।

এই রোগ যেকোনো ব্যক্তির হতে পারে। দাঁতের উদ্বেগ বা ডেন্টাল অ্যাংজাইটি থাকলে বিভিন্ন উপসর্গ দেখা যায়। যেমন পেটে ব্যথা, নার্ভাসনেস এবং শ্বাসকষ্ট।

ডেন্টাল অ্যাংজাইটি একটি সাধারণ সমস্যা। নারীদের এই সমস্যা বেশি দেখতে পাওয়া যায়। কোনো ওষুধ খেয়ে এই সমস্যার সমাধান হয়না। একমাত্র নিজের ইচ্ছেতেই এই সমস্যার সমাধান হতে পারে। খুব সহজ কিছু নিয়ম মানলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

ডাক্তারের পরামর্শ - অনেকেই ডাক্তারের সঙ্গে কথা বলতে ইতস্তত বোধ করেন। যার কারণে আরো বেশি করে মানসিক উদ্বেগ সৃষ্টি হয়। ডেন্টাল অ্যাংজাইটি থেকে মুক্তি পেতে হলে চিকিৎসকের সঙ্গে কথা বলতে দ্বিধা করা উচিৎ নয়। দুশ্চিন্তা কমাতে হলে দাঁতের ডাক্তারের সঙ্গে খোলাখুলি ভাবে কথা বলতে হবে। এর ফলে চিকিৎসা সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যাবে এবং উদ্বেগ কাটানো সম্ভব হবে।

শ্বাস প্রশ্বাস - গভীর শ্বাস নিলে মন প্রশান্তি লাভ করে। শ্বাস প্রশ্বাসের ব্যায়াম যেকোনও উদ্বেগ কাটাতেই সাহায়তা করে। প্রথমে চোখ বন্ধ করে গভীর শ্বাস নিতে হবে। কয়েক সেকেন্ড শ্বাস আটকে রেখে ধীরে ধীরে শ্বাস ছাড়তে হবে। এতে ডেন্টাল অ্যাংজাইটি দূর করা সম্ভব।

মেডিটেশন- মেডিটেশন করলে মনে আনন্দ আসে। মেডিটেসন করার ফলে নিজের মন কে স্থির করা যাবে, এবং ডেন্টাল অ্যাংজাইটি থেকে মুক্তি পাওয়া যাবে।