• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

করোনার উৎস ৯০ দিনের মধ্যে জানাতে গোয়েন্দাদের নির্দেশ বাইডেনের

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৭ মে ২০২১  

করোনাভাইরাসের উৎস নিয়ে আগামী ৯০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার এ তিনি নির্দেশ দেন বলে জানিয়েছেন সংবাদমাধ্যম বিবিসি।

চীনের উহান শহরে প্রথম প্রাদুর্ভাব ঘটা এ ভাইরাসের উদ্ভব বন্যপ্রাণী থেকে নাকি গবেষণাগার থেকে, তা নিয়ে চলা বিভ্রান্তির মধ্যে বুধবার এমন নির্দেশ দেন তিনি।

২০১৯ সালের শেষদিকে চীনের উহানে প্রথম শনাক্ত হয়েছিল করোনাভাইরাস। এখন পর্যন্ত এ ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ১৬ কোটি ৮০ লাখ ছাড়িয়েছে। মৃতের সংখ্যা রেকর্ড করা হয়েছে অন্তত ৩৫ লাখ।

জানা গেছে, করোনাভাইরাস প্রাণী থেকে নাকি গবেষণাগারের দুর্ঘটনার পর মানুষের শরীরে সংক্রমিত হয়েছিল, তা নিয়ে তদন্ত প্রতিবেদন দিতে ক্ষমতায় আসার পরই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন বাইডেন। চলতি মাসে একটি প্রতিবেদন তিনি হাতে পেয়েছেন। তবে সেটিকে অসম্পূর্ণ উল্লেখ করে এ বিষয়ে আরো সুস্পষ্ট ও সুনির্দিষ্ট সিদ্ধান্ত জানতে দ্বিতীয় তদন্ত প্রতিবেদন দিতে নির্দেশ দেন তিনি।

এ নিয়ে বাইডেন বলেন, আমি এখন গোয়েন্দা সংস্থাগুলোকে তাদের চেষ্টা দ্বিগুণ করে আরো বেশি তথ্য সংগ্রহ এবং তা বিশ্লেষণ শেষে তদন্ত প্রতিবেদন জমা দেয়ার অনুরোধ জানাচ্ছি। ৯০ দিনের মধ্যে আমাকে প্রতিবেদন জমা দিন। আমি আশা করছি, এর মাধ্যমে একটি সুনির্দিষ্ট উপসংহারে পৌঁছানো যাবে।

করোনাভাইরাসের উৎস নিয়ে নতুন করে আরও স্বচ্ছ প্রতিবেদন দিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী জেভিয়ের বেসেরার আহ্বানের পরই নতুন তদন্তের নির্দেশ দিলেন বাইডেন।

চীনা গবেষকদের সঙ্গে যৌথভাবে করা ডব্লিউএইচওর প্রকাশিত প্রতিবেদনে চলতি বছরের মার্চে বলা হয়, গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়ানোর কোনো সম্ভাবনা নেই। তবে ভাইরাসটির উৎস নিয়ে আরো গবেষণার দাবি জানায় বিশ্ব সংস্থাটি। তবে যুক্তরাষ্ট্রের একাধিক সংস্থার দাবি, সাম্প্রতিক কিছু তথ্যপ্রমাণে দেখা যাচ্ছে বন্যপ্রাণী নয় চীনের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনাভাইরাস।

দেশটির গোয়েন্দা সংস্থার সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়, চীনে করোনাভাইরাস শনাক্তের কয়েক সপ্তাহ আগে ২০১৯ সালের নভেম্বরে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির তিন সদস্য অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এ ঘটনার কয়েক সপ্তাহ পর ডিসেম্বরের শেষদিকে চীন সরকার প্রথম দেশটিতে করোনায় আক্রান্ত হওয়ার খবর জানায় বিশ্বকে।

চলতি বছরের শুরুর দিকে ভাইরাসটির উৎস অনুসন্ধানে ডব্লিউএইচওর নেতৃত্বে আন্তর্জাতিক বিশেষজ্ঞ দল চীনের উহানে গেলেও বেইজিংয়ের অসহযোগিতার ফলে তদন্তকাজটি গ্রহণযোগ্যতা হারায়।

জো বাইডেন সরকারের স্বাস্থ্যবিষয়ক প্রধান উপদেষ্টা অ্যান্থনি ফাউচি জানান, তিনি মনে করেন ভাইরাসটি প্রাণী থেকে মানুষে সংক্রমিত হয়েছে। তবে এই ভাইরাসটি প্রাকৃতিকভাবে তৈরি হয়েছে এমন বিষয় নিয়ে চলতি মাসে তার সংশয়ের কথা তুলে ধরেন ফাউচি।