• বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ১২ ১৪২৮

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
এসএসসি পরীক্ষা শুরু ১৪ নভেম্বর জাতীয় প্রয়োজনে সেনাবাহিনী সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকবে ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন বেসরকারি খাতে উদ্যোক্তা তৈরিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ বাংলাদেশ হবে প্রাচ্য-পাশ্চাত্যের সেতু, এখানে বিনিয়োগ করুন বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতে সরকার অঙ্গীকারবদ্ধ: শেখ হাসিনা দেশের ভাবমূর্তি নষ্টকারীদের বিষয়ে সচেতন হতে হবে: প্রধানমন্ত্রী মাঝে মধ্যে কিছু ঘটিয়ে দেশের ভাবমূর্তি নষ্টের অপচেষ্টা হচ্ছে দৃষ্টিনন্দন পায়রা সেতুতে হাঁটতে পারলে ভালো লাগতো: প্রধানমন্ত্রী সিলেট-ঢাকা চার লেনের নির্মাণকাজের উদ্বোধন বাংলাদেশকে কেউ আর পিছিয়ে রাখতে পারবে না: প্রধানমন্ত্রী স্বপ্নের পায়রা সেতু উদ্বোধন পায়রা সেতুর উদ্বোধন আজ, দক্ষিণাঞ্চলের আরেকটি স্বপ্নপূরণ নেতাকর্মীদের নজরদারি বাড়াতে বললেন শেখ হাসিনা কুমিল্লার ঘটনা দুঃখজনক, অপরাধীর বিচার হবে: প্রধানমন্ত্রী ‘দেশের সবচেয়ে বড় রপ্তানি পণ্য হবে ডিজিটাল ডিভাইস’ সরকারের ধারাবাহিকতা আছে বলেই উন্নয়ন সম্ভব হচ্ছে: প্রধানমন্ত্রী বিদেশে বিনিয়োগের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী পূর্বাচলে প্রদর্শনীকেন্দ্র উদ্বোধন করবেন আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পশ্চিমবঙ্গসহ ৩ রাজ্যের আরও ভেতরে ঢুকতে পারবে বিএসএফ

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১  

ক্ষমতা বাড়ানো হয়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের। তারা এখন নির্দিষ্ট ভূখণ্ড থেকে ৫০ কিমি ভেতরে গিয়ে আটক, জব্দ এবং তল্লাশি করতে পারবে। তবে এটা করা যাবে পশ্চিমবঙ্গ, পাঞ্জাব এবং আসামে। এর আগে বিএসএফ এসব রাজ্যের ১৫ কিলোমিটার পর্যন্ত ভেতরে গিয়ে আটক, তল্লাশি বা জব্দ করতে পারতো।

এদিকে গুজরাটে বিএসএফের ক্ষমতা রয়েছে ৮০ কিমি পর্যন্ত ভেতরে ঢুকে অভিযান চালানোর। তবে মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মণিপুর, জম্মু-কাশ্মীর এবং লাদাখে কোনো সীমা নেই বিএসএফের। এখানে তাদের অবাধ ক্ষমতা দেওয়া রয়েছে।

বিএসএফের ক্ষমতা বাড়িয়ে সোমবার (১১ অক্টোবর) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রনালয় এই নির্দেশনা জারি করে। ১৯৬৮ সালের বর্ডার সিকিউরিটি ফোর্স অ্যাক্টের ১৩৯ ধারা অনুযায়ী কেন্দ্রীয় সরকার এই ক্ষমতা বাড়ায়।

এদিকে বিএসএফের ক্ষমতা বাড়ানোর পর দেশটিতে বিতর্ক শুরু হয়েছে। অনেকে এই নির্দেশনাকে রাজনৈতিক ইস্যু হিসেবে দেখছেন। তারা বলছেন, পশ্চিমবঙ্গ ও পাঞ্জাব এই দুটি রাজ্য বিজেপি শাসিত নয়। তাই এই দুই রাজ্যে বিএসএফ অপ্রয়োজনীয় ক্ষমতা দেখাতে পারে। সূত্র: হিন্দুস্তান টাইমস