• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৩ ১৪২৯

  • || ২০ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন জাতিসংঘ মানবাধিকার প্রধান বঙ্গবন্ধুকে হত্যার পর আ. লীগের নেতারা কী করেছিলেন: প্রধানমন্ত্রী সুশীল বাবু মইনুল খুনিদের নিয়ে দল গঠন করে: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু হত্যায় জড়িতরা আজ মানবাধিকারের কথা বলে: প্রধানমন্ত্রী ভারত পারলে আমরাও রাশিয়া থেকে তেল কিনতে পারবো: প্রধানমন্ত্রী ‘ষড়যন্ত্র প্রতিহত করে বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করেছি’ খবরদার আন্দোলনকারীদের ডিস্টার্ব করবেন না: প্রধানমন্ত্রী জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি

ইরানে ভূমিকম্পে নিহত ৩, কাঁপলো আরও ৭ দেশ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

শনিবার ভোরে দক্ষিণ ইরানে শক্তিশালী ভূমিকম্পে অন্তত তিনজন নিহত ও ১৯ জন আহত হয়েছেন, রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এ খবর জানিয়েছে। স্থানীয় সময় শনিবার (২ জুলাই) ভোররাতে দেশটির হরমোজগান প্রদেশে এ ভূমিকম্প আঘাত হানে।
খবর এনডিটিভি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএসসি) জানিয়েছে, হরমোজগান প্রদেশের বন্দর আব্বাস শহরের ১০০ কিলোমিটার (৬০ মাইল) দক্ষিণ-পশ্চিমে ৬.০ মাত্রার এ ভূমিকম্পটি আঘাত হানে। এর মাত্র কয়েক মিনিট আগে ৫.৭ মাত্রার আরেকটি ভূমিকম্প অনুভূত হয়।

স্থানীয়  গ্রাম ইসলামিক কাউন্সিলের একজন সদস্যের বরাত দিয়ে ইরনা জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছে সায়েহ খোশ গ্রামে তিনজন নিহত হয়েছেন। ধ্বংসস্তূপ থেকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে গত বছরের নভেম্বরে একই প্রদেশে ৬.৪ এবং ৬.৩ মাত্রার দুটি ভূমিকম্পে একজন নিহত হয়েছিল।

ভূ-অবস্থানগত কারণেই একটি ভূমিকম্প প্রবণ দেশ ইরান। দেশটি বেশ কয়েকটি টেকটোনিক প্লেটের প্রান্তে অবস্থিত এবং বিভিন্ন ফল্ট লাইন এরনিচ দিয়ে অতিক্রম করেছে।

বিগত কয়েক দশকের মধ্যে ইরানের সবচেয়ে মারাত্মক ভূমিকম্প আঘাত হেনেছিল ১৯৯০ সালে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭,৪। দেশটির উত্তর অঞ্চলে আঘাত হানা সেই ভূমিকম্পে অন্তত ৪০ হাজার মানুষ মারা গিয়েছিল।

ইউএসজিএসসি জানিয়েছে, শনিবারের ভূমিকম্পে ইরানের প্রতিবেশী বাহরাইন, সৌদি আরব, ওমান, কাতার, সংযুক্ত আরব আমিরাত, পাকিস্তান এবং আফগানিস্তানও কেঁপে ওঠে। ।

গত ২২ জুন আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হেনেছিল ৬ দশমিক ১ মাত্রার প্রবল ভূমিকম্প। এতে পাকিস্তানে তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া না গেলেও আফগানিস্তানে এক হাজারের বেশি মানুষ নিহত হন। ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় ভূমিকম্পটি আঘাত হানায় এবং পাহাড়ি অঞ্চলটির বেশিরভাগ ঘরবাড়ি মাটির হওয়ায় ক্ষয়ক্ষতি বেশি হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।