• রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১০ ১৪২৮

  • || ১৭ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী জরুরি ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন জোরদারের দাবি প্রধানমন্ত্রীর করোনার টিকাকে ‘বৈশ্বিক জনস্বার্থ সামগ্রী’ ঘোষণার আহ্বান কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক দেশের বিভিন্ন প্রতিশ্রুতিশীল খাতে মার্কিন বিনিয়োগের আহ্বান এসডিজি’র উন্নতিতে জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

লবণ ও লেবুর রস দিয়ে কোরবানির মাংস সংরক্ষণ পদ্ধতি

আলোকিত ভোলা

প্রকাশিত: ১২ জুলাই ২০২১  

কিছুদিন পরেই কোরবানির ঈদ। এই ঈদে কোরবানির মাংস সামলানো নিয়ে কমবেশি সবাই ঝামেলায় পড়েন। কারণ মাংসের পরিমাণ বেশি হওয়ায় এর সংরক্ষণ নিয়ে একটু ঝামেলা সবাইকেই পোহাতে হয়। আর যাদের বাসায় ফ্রিজ নাই তারা মাংস সংরক্ষণ নিয়ে চিন্তায় পড়ে যান। আবার অনেকের বাসায় ফ্রিজ থাকলেও জায়গা স্বল্পতার কারণে মাংস সংরক্ষণ নিয়ে বেশ ঝামেলায় পড়েন।

তবে কিছু পদ্ধতি জানা থাকলে কোরবানির মাংস ফ্রিজ ছাড়াই সংরক্ষণ করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া পদ্ধতিতে কোরবানির মাংস সংরক্ষণের কিছু সহজ ও কার্যকরী উপায় সম্পর্কে-

ফ্রিজে সংরক্ষণ

কোরবানির মাংস ছোট ছোট করে কেটে পরিমাণমতো আলাদা আলাদা বক্স কিংবা প্যাকেটে ভরে ভালো করে বেঁধে ডিপ ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস দীর্ঘদিন ভালো থাকবে। তবে একসঙ্গে অনেকখানি মাংস রাখবেন না। এতে মাংস বরফ হতে সময় লাগে আর এর স্বাদ নষ্ট হওয়ারও ভয় থাকে।

রোদে শুকিয়ে সংরক্ষণ

মাংস লম্বা লম্বা করে কেটে নিন। এরপর এতে লবণ হলুদ মেখে রোদে শুকিয়ে রাখুন। দেখবেন মাংস অনেক দিন ভালো থাকবে। মাংস শুকিয়ে ফেলার ফলে মাংসে কোনো পানি থাকে না। তাই মাংস দীর্ঘদিন সংরক্ষণ করা যায়। রোদে শুকানো মাংস রান্নার আগে হালকা গরম পানিতে ভিজিয়ে রাখতে হবে। এতে মাংস নরম হবে।

মাংস ভেজে সংরক্ষণ

মাংস ভেজে সংরক্ষণ করা যেতে পারে। মাংসে লবণ আর হলুদ মিশিয়ে ডুবো তেলে ভেজে সংরক্ষণ করতে পারেন। এতে মাংস নষ্ট হবে না। অনেকেদিন ভালো থাকবে।

জ্বাল দিয়ে সংরক্ষণ

মাংস ভালোভাবে ধুয়ে পরিমাণ মতো হলুদ, লবণ মাখিয়ে পানি দিয়ে জ্বাল দিতে হবে। এই মাংস দিনে অন্তত দুবার জ্বাল দিলে দীর্ঘদিন ভালো থাকবে। এভাবে সংরক্ষণের ক্ষেত্রে মাংসে চর্বির পরিমাণ বেশি থাকলে মাংস অনেকদিন ভালো থাকে। কমপক্ষে ১৫ থেকে ২০ দিন মাংস ভালো রাখতে পারবেন।

লবণ ও লেবুর রস

লবণ ও লেবু রস মাখিয়ে গরুর মাংস সংরক্ষণ করতে পারেন। মাংসের বড় বড় টুকরা ও কুচি মাংস কিমা করে আপনি তা সংরক্ষণ করতে পারেন।

কোরবানির মাংসগুলো সুষ্ঠুভাবে বণ্টন করুন। আর আপনার নিজের অংশের মাংসগুলো উপরের পদ্ধতিতে সঠিকভাবে সংরক্ষণ করতে পারলে অনেক দিন বেশ ভালোভাবেই তা খেতে পারবেন।