• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

আলোকিত ভোলা
ব্রেকিং:
নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী টিকা নেওয়ার পর খোলার সিদ্ধান্ত নিজ নিজ বিশ্ববিদ্যালয় নিতে পারবে বঙ্গবন্ধু ভাষণের দিনকে এবারও ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শীর্ষ অর্থনীতির দেশগুলোর অংশগ্রহণ চান প্রধানমন্ত্রী `লাশের নামে একটা বাক্সো সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল` টকশোতে কে কী বলল ওসব নিয়ে দেশ পরিচালনা করি না: প্রধানমন্ত্রী উপহারের ঘরে দুর্নীতি তদন্তে দুদককে নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী জিয়াকে আসামি করতে চেয়েছিলাম: প্রধানমন্ত্রী এটা তো দুর্নীতির জন্য হয়নি, এটা কারা করল? ওজোন স্তর রক্ষায় সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে ওজোন স্তর রক্ষায় সিএফসি গ্যাসনির্ভর যন্ত্রের ব্যবহার কমাতে হবে ১২ বছরের শিক্ষার্থীরা টিকার আওতায় আসছে: সংসদে প্রধানমন্ত্রী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী প্রতিদিন প্রতি মুহূর্তে শোক প্রস্তাব নিতে চাই না: প্রধানমন্ত্রী এই সংসদে একের পর এক সদস্য হারাচ্ছি: প্রধানমন্ত্রী সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে শিক্ষার রূপরেখা সাজানোর নির্দেশ শিক্ষা কার্যক্রমকে সময়োপযোগী করা অপরিহার্য: প্রধানমন্ত্রী আগেরবার সব ভালো কাজের জন্য মামলা খেয়েছিলাম: প্রধানমন্ত্রী

সকালের নাস্তায় যেসব খাবার এড়িয়ে চলবেন

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২১  

সুস্থতা বজায় রাখতে চাইলে স্বাস্থ্যকর খাবারের বিকল্প নেই। এজন্য নিয়ম মেনে সঠিক খাবার খেতে হয়। মনে রাখবেন, যতই ব্যস্ত থাকুন না কেন, নিজেকে ফিট রাখতে চাইলে ভুলেও কখনো সকালের নাস্তা বাদ দেয়া যাবে না।  

তবে শরীরকে সুস্থ-সবল রাখার ক্ষেত্রে সকালের নাস্তায় কী খাবার খাওয়া উচিত সেটা জানা জরুরি। অর্থাৎ সকালের নাস্তার দিকে একটু বেশি নজর দেওয়া উচিত। কারণ এ সময় অনেকেই এমন অনেক খাবার খান যা খাওয়া মোটেও শরীরের জন্য ঠিক নয়। এতে হজম বা অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সকালের নাস্তায় কোন খাবারগুলো এড়িয়ে চলবেন-

>> অনেকেরই সকালে এক কাপ গরম কফি দিয়ে দিন শুরু করার অভ্যাস রয়েছে। বিশেষজ্ঞদের মতে, সকালে এ ধরনের অভ্যাস বিপদের ঝুঁকি বাড়ায়। খালি পেটে কফি পান করার ফলে পেটে অ্যাসিডিক জুসের উৎপাদন বাড়তে পারে, যার ফলে গ্যাস্ট্রাইটিসের সমস্যা হতে পারে। অ্যাসিডিটির সমস্যার কারণে অন্যান্য একাধিক শারীরিক সমস্যা বা মানসিক উদ্বেগ বাড়তে পারে। এর ফলে বাড়তে পারে ওজনও।

>> ভিটামিন সি সমৃদ্ধ সাইট্রাস ফল যেমন- টমেটো, কমলা এগুলো ত্বকের জন্য ভালো এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু এ ধরনের ফল পেটে অ্যাসিডের উৎপাদন বাড়ায়। সকালে এ ধরনের ফল খেলে পেট জ্বালা এবং গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।

>> দৈনন্দিন খাদ্যতালিকায় সালাদ থাকা ভালো, তবে সকালের নাস্তায় এটি না রাখাই স্বাস্থ্যের জন্য ভালো। কাঁচা শাকসবজিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় হজমে সমস্যা হতে পারে। সকালে কাঁচা শাকসবজি খেলে গ্যাসে পেট ফুলে থাকে। সেই সঙ্গে পেটে ব্যথা পর্যন্তও হতে পারে।

>> অনেকেই সকালে জুস খেতে পছন্দ করেন। কিন্তু সকালে খালি পেটে ফলের রস পান করলে শরীরে শর্করার মাত্রা অস্বাভাবিক হারে বাড়তে পারে। আর এটি অগ্ন্যাশয়ের জন্য ভালো নাও হতে পারে। তাছাড়া অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।

>> দই অন্ত্রের জন্য খুবই ভালো একটি খাবার। এটি হজমে দারুণ ভূমিকা রাখে। তবে সকালের নাস্তায় দই খাওয়া ঠিক নয়। এতে থাকা ল্যাকটিক অ্যাসিড শরীরে অ্যাসিডিটির পরিমাণ বাড়িয়ে দেয়। সেক্ষেত্রে একটু বেলা হলে দই খাওয়া ভালো।

>> অনেকেই নাস্তার আগেই সকালে খালি পেটে কলা খান। কিন্তু এটি খালি পেটে একদমই খাওয়া উচিত নয়। এই ফলের মধ্যে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম থাকায় এটি রক্তে দুটি খনিজের ভারসাম্যহীনতা তৈরি করতে পারে।