• শনিবার   ১৩ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ২৮ ১৪২৯

  • || ১৪ মুহররম ১৪৪৪

আলোকিত ভোলা
ব্রেকিং:
জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী: প্রধানমন্ত্রী শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ আন্তর্জাতিক পর্যায়ে দেশের মর্যাদাকে সমুন্নত করবে যুবসমাজ ‘শেখ হাসিনার কাছ থেকে শিখুন’ ঘাতকরা আজও তৎপর, আমাকে ও আ’লীগকে সরাতে চায়: প্রধানমন্ত্রী

বাচ্চা হওয়ার পর অনেক চুল পড়ছে? জেনে নিন সমাধান

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

মা হওয়া মোটেও সহজ কিছু নয়। গর্ভধারণের শুরু থেকে প্রসবের পরেও নানা সমস্যার মুখোমুখি হতে হয় একজন মাকে। তবে সন্তানের মুখের দিকে তাকিয়ে সব কষ্ট এক নিমিষে ভুলে যান মা। হৃদয়ে প্রশান্তি মিললেও শরীরে নানা সমস্যা হতে পারে। সন্তান জন্মদানের পর মায়ের অকারণেই মন খারাপ বা ডিপ্রেশন দেখা দিতে পারে। বাহ্যিক যেসব পরিবর্তন আসে তার মধ্যে একটি হলো চুল পড়া। মা হওয়ার পর বেশিরভাগ মায়ের চুল অনেক বেশি পড়ে। 

সন্তানের দেখাশোনার বেশিরভাগ দায়িত্ব পালন করেন মা। যে কারণে মায়ের রুটিনে অনেক পরিবর্তন আসে। তাই নিজের যত্ন নেওয়ার সময়টুকুও মেলে না মায়ের। ফলস্বরূপ বেড়ে যায় চুল পড়ার পরিমাণ। চুল যতই ঘন হোক, সন্তানের জন্মের পর মায়ের চুল পাতলা হতে শুরু করে। অনেকের গর্ভাবস্থার শুরু থেকে চুল পড়া বেড়ে যায়।

চিকিৎসকদের মতে, সন্তান প্রসবের পরে চুল পড়ার পরিমাণ বেড়ে যাওয়ার ঘটনা খুব স্বাভাবিক। তাই এসময় চুল পড়া বেড়ে গেলে চিন্তার কোনো কারণ নেই। বেশিরভাগ সময়েই সন্তানের জন্মের বছরখানেকের মধ্যে মায়ের চুল আবার স্বাভাবিক ঘনত্ব ফিরে পায়। তবে এক্ষেত্রে চুল পড়ার পরিমাণ কমাতে মায়েরা কিছু নিয়ম মেনে চলতে পারেন।

 চুল পড়ার পরিমাণ কমাতে মায়েরা কিছু নিয়ম মেনে চলতে পারেন

ব্যালেন্সড ডায়েট

একটি পরিপূর্ণ খাবারের তালিকা আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে। শরীর সুস্থ থাকলে আরো অনেক সমস্যার সমাধান করা সহজ হয়ে যায়। চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য চিকিৎসকেরা স্বাস্থ্যকর ও ব্যালেন্সড ডায়েটের অভ্যাস করার পরামর্শ দিয়ে থাকেন।

প্রোটিনযুক্ত শ্যাম্পু

এমন শ্যাম্পু ব্যবহার করতে হবে যেটি প্রোটিনযুক্ত। কারণ এ ধরনের শ্যাম্পু ব্যবহার করলে তা চুলে ভলিউম আনে। ফলে বাড়ে চুলের ঘনত্ব। সেইসঙ্গে এমন কোনো কন্ডিশনার ব্যবহার করবেন না, যার কারণে চুল পাতলা দেখায়।

চুলের স্টাইল পরিবর্তন

বাচ্চা হওয়ার পর চুলের কাটিং বা স্টাইলে পরিবর্তন আনতে পারেন। সদ্য মা হলে সন্তানের যত্ন নেয়ার পর নিজেকে সময় দেওয়ার সুযোগ হয় না। এক্ষেত্রে চুল কেটে ছোট করে নিতে পারেন। চুলের দৈর্ঘ ছোট হলে দেখতে ভালোলাগে আবার চুলও অনেকটা ঘন দেখায়। চুল খুব বেশি পড়তে থাকলে চুল টেনে বাঁধবেন না। এতে গোড়া দুর্বল হয়ে চুল আরও বেশি পড়তে পারে।

কখন চিকিৎসকের কাছে যাবেন?

যদি নির্দিষ্ট সময়ের পরেও চুল পড়ার পরিমাণ না কমে এবং চুল দিনদিন পাতলা হতে থাকে তাহলে খুব দ্রুত চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এর কারণ হলো আপনার চুল পড়ার জন্য দায়ী হতে পারে ভিটামিন বি-১২, ভিটামিন ডি এর ঘাটতি কিংবা অ্যানিমিয়ার মতো রোগ।