• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চরফ্যাশনে তরমুজের বাম্পার ফলন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ মার্চ ২০২২  

চরফ্যাশন প্রতিনিধিঃ চরফ্যাশন চলতি মৌসুমে তরমুজের বাম্পার ফলন দেখা দিয়েছে। ইতোমধ্যে  উপজেলায় ২১টি ইউনিয়নে আবাদ হয়েছে এ বছর তরমুজ ১২ হাজার ৫৬০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আবাদ করা হয়েছে। এখন পর্যন্ত বড় ধরনের কোন প্রাকৃতিক বিপর্যয় অথবা তেমন শিলাবৃষ্টি না হওয়ায় মাঠে তরমুজের অবস্থা বেশ ভালো রয়েছে। জমিতে শোভা পাচ্ছে সবুজ দৃষ্টিনন্দন তরমুজ। ইতিপুর্বে তরমুজ তোলা শুরু হচ্ছে। শেষ পর্যন্ত যদি আবহাওয়া অনুকূলে থাকে তবে অবশ্যই এ অঞ্চলে তরমুজের বাম্পার ফলন কৃষক সুবিধা পাবে বলে কৃষি বিভাগ জানায়।

চরফ্যাশন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা আবু হাছনাইন বলেন, তরমুজে সাধারণত ধানের চেয়ে ৪ থেকে ৫ গুণ লাভ বেশি হয়। এজন্য অনেক কৃষক তরমুজ আবাদে আগ্রহ দেখাচ্ছেন। কোন কোন কৃষক তরমুজ বিক্রিও শুরু করেছেন। প্রথম দিকে তারা বেশ ভালো দাম পাচ্ছেন। পাতারও ফলের রোগ সমাধানে কৃষি কর্মকর্তারা সব ধরনের পরামর্শ সেবা দিয়ে আসছেন কৃষকদের। যদি আর ১৫ থেকে ২০ দিন আবাহওয়া সহায় থাকে তবে তরমুজ বিক্রিতে কোন সমস্যা হবে না। এবছর তরমুজ ১২ হাজার ৫৬০ হেক্টর জমিতে চাষাবাদ করা হয়েছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা ঠাকুর কৃষ্ণ দাস জানান, গত বছরের ডিসেম্বর মাসের মাঝামাঝি সময়ে এখানে তরমুজ আবাদ শুরু করা হয়। অনেকে তারও আগে আগাম আবাদ করেছে। মূলত তরমুজ ৯০ থেকে ১০০ দিনের মধ্যে ঘরে তোলেন কৃষকরা। বর্তমানে আগাম আবাদ করা তরমুজ বাজারে রয়েছে। এছাড়া অন্যগুলোরও কর্তনের প্রস্ততি চলছে। কেউ কেউ আবার বাজারেও তুলেছেন।
উপ-সহকারী কৃষিকর্মকর্তা মো. কামরুজ্জামান শিপন বলেন, আমার এলাকায় সাধারণত বন্টিক বেরি, সুপার এমপিআর, পাকিজা, ব্লাক ডায়মন্ড, ট্রাফিক্যল ড্রাগন, সুইট জায়েন্ট, ড্রাগন, সুলতান, আনারকলি, বিগ ফ্যামিলি জাতের তরমুজ আবাদ বেশি করা হয়। পাশাপাশি এবারই নতুন উন্নত জাত হানিকুইন ও লেনফাই জাতের আবাদ করা হয়েছে। তিনি বলেন, হলুদ রঙ্গা এ তরমুজ অত্যন্ত সু-মিষ্ট হওয়ায় কেজি হিসেবে এ তরমুজ বিক্রি হচ্ছে। একেকটি তরমুজ ৭ থেকে ৮ কেজি ওজনের হয়। প্রতি কেজি ৬০ টাকা দরে বর্তমানে বিক্রি হচ্ছে।

নুরাবাদের আহম্মদপুর গ্রামের তরমুজ চাষি আবুল কালাম জানান, গত বছর মৌসুমের প্রথম দিকে বৃষ্টিপাত হওয়ায় তরমুজের ফলন আশানুরূপ হয়নি। ফলে অনেক কৃষককে গুনতে হয়েছে লোকসান। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় বেশি তরমুজের আবাদ হয়েছে। তাই আশা করা যাচ্ছে লোকসান পুষিয়ে লাভবান হবেন কৃষকরা।

উপজেলা সদরের মজিবনগর ইউনিয়নের চরমোতাহার গ্রামের বাসিন্দা কবির হোসেন জানান, তারা প্রায় দেড় একর জমিতে এবছর তরমুজের আবাদ করেছেন। মাঠ পর্যায়ের কৃষিকর্মকর্তারা তাদের সব ধরনের সেবা দিয়ে আসছেন। বাজারে তরমুজ বিক্রি শুরু হয়েছে।

চরফ্যাশন কৃষি অধিদপ্তরের কৃষিকর্মকর্তা আবু হাছনাইন বলেন, অতি বৃষ্টির চেয়ে তরমুজের বেশি ক্ষতি হয় শিলাবৃষ্টিতে। তাই শিলাবৃষ্টিতে তরমুজের ক্ষেতের উপর পলিথিন দিয়ে ডেকে রাখা পরামর্শ দিয়েছিলেন তিনি। এছাড়া অতিবৃষ্টিতে পানি জমে যাতে গাছের গোড়া পচঁতে না পাড়ে সে জন্য বিশেষ স্প্রের কথা বলেন চরফ্যাশন কৃষিবিভাগের প্রধান এই কর্মকর্তা।

সোমবার দুপুরে তরমুজ বিক্রেতা আমির হোসেন বলেন, আমরা বর্তমানে ৭০/৮০টাকা কেজি তরমুজ বিক্রি করছি। এতে একটি তরমুজ বড় সাইজ ৮/৯ কেজি হয়। এতে বিক্রি নামে সাড়ে ৬শ থেকে ৯টাকার মত। এই বছর সর্বোচ্চ তরমুজ চাষ হয়েছে বিছিন্ন দ্বীপ মজিবনগর ইউনিয়নে।