• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

অভিনব কায়দায় এটিএম বুথ থেকে টাকা চুরি, আটক ২

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ জুন ২০২০  

নির্দিষ্ট দুটি মডেলের এটিএম বুথ টার্গেট করে এই চক্রটি ঘুরে বেড়ায়। তারপর সংগ্রহ করে টার্গেটকৃত এটিএম বুথের চাবি। চাবি নাগালে আসার পর টার্গেটকৃত বুথে ব্যবহৃত ম্যালওয়ার সফটওয়ার নেয় একটি পেনড্রাইভে। সঙ্গে মিনি কী বোর্ড। ব্যাস, হয়ে গেল এটিএম বুথ থেকে টাকা চুরির জন্য প্রয়োজনীয় সরঞ্জাম। তারপর দেশের নানা জেলায় ঘুরে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করে চক্রটি।

এমন এক চক্রের দুজন সদস্যকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগরীর ডবলমুরিং থানা পুলিশ। ধৃত মোহাম্মদ শরীফুল ইসলাম (৩৪) মেহেরপুর জেলার গাংনি থানার গজারিয়া ইউনিয়নের হেমায়েতপুর গ্রামের মৃত ইয়াছ উদ্দিন বিশ্বাসের ছেলে। তিনি ঢাকার ক্যান্টমেন্ট থানা এলাকায় বাস করেন। অপরজন মহিউদ্দিন মনির (৩০) চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়া এলাকার মৃত হাজী আহম্মদ হোসেনের ছেলে। বাস করেন চট্টগ্রাম নগরীর সদরঘাট থানা এলাকায়। তাদের কাছ থেকে পেনড্রাইভ, মিনি কী বোর্ড, ম্যাগনেটিক স্ট্রিপ সংযুক্ত তিনটি এটিম ক্লোন কার্ড, ছুরি-দেশীয় অস্ত্রসহ ১৪ ধরনের জিনিস জব্দ করা হয়েছে।

এই বিষয়ে বুধবার মহানগর পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) মো. ফারুক উল হক জানান, মঙ্গলবার আগ্রাবাদ মিডল্যান্ড ব্যাংকের সামনে ডবলমুরিং থানার পরিদর্শক (তদন্ত) মো. জহির হোসেনের নেতৃত্বে অভিযান চালিয়ে দুজনকে গ্রেপ্তার করে। তারা দেশের বিভিন্ন স্থানে এটিএম বুথ থেকে টাকা চুরির তথ্য স্বীকার করেছে। ইতোপূর্বেও তারা গ্রেপ্তার হয়েছিল। তবে জামিনে মুক্তি পেয়ে পুনরায় একই কাজে ফিরে গেছে তারা।

একই বিষয়ে পরিদর্শক (তদন্ত) মো. জহির হোসেন বলেন, শরীফুল ইসলাম প্রথম দিকে ক্রেডিট কার্ড জালিয়াতি করতেন। পরে এটিএম কার্ড জালিয়াতির সঙ্গে জড়িয়ে পড়েন। তিনি এটিএম বুথ বিশেষ কৌশলে নিজের নিয়ন্ত্রণে নিয়ে টাকা চুরি করেন।

পুলিশ কর্মকর্তারা জানান, শরীফুলকে ২০১৩ সালে গ্রেপ্তার করেছিল সিআইডি। ২০১৮ সালে আরেক দফা গ্রেপ্তার হয়। জামিনে মুক্তি পাওয়ার পর পুনরায় পূর্বের পেশায় ফিরে যায়। এরই মধ্যে ২০১৯ সালে নারায়ণগঞ্জের চাষাড়া বঙ্গবন্ধু রোডের পূর্বালী ব্যাংকের এটিএম বুথ থেকে পরীক্ষামূলকভাবে ১০ হাজার টাকা চুরি করে নিজের কাজের যোগ্যতা যাচাই করে দেখেন। এরপর ১৬ নভেম্বর কুমিল্লা কান্দিরপাড়া পূর্বালী ব্যাংকের এটিএম বুথ থেকে তিন লাখ ৩০ হাজার টাকা, ১৭ নভেম্বর চট্টগ্রাম মহানগরীর চকবাজার পূর্বালী ব্যাংকের বুথ থেকে তিন লাখ ৩০ হাজার টাকা, ডবলমুরিং চৌমুহনী ফারুক চেম্বারের নিচে পূর্বালী ব্যাংকের বুথ থেকে তিন লাখ ১০ হাজার টাকা চুরি করে নেন।

সর্বশেষ মঙ্গলবার কোতোয়ালী থানার জিপিও অফিসের সামনের সাউথইস্ট ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা চুরির চেষ্টা করেও সফল হয়নি। এরপর বিকালে পাঁচটায় আগ্রাবাদ মিডল্যান্ড ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা চুরির চেষ্টার সময় গ্রেপ্তার হয় তারা দুজন। তাদের মধ্যে মহিদ্দিন মনির মূলত শরীফুলের অনুসারী। মনির এটিএম কার্ড ক্লোন কিভাবে করে সেই বিষয়ে শরীফুলের কাছ থেকে শিক্ষা নিয়ে জালিয়াতির সঙ্গে জড়িয়ে পড়ে।

এই বিষয়ে মামলা দায়ের করার পর আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে বলে জানান পরিদর্শক (তদন্ত) জহির হোসেন।