• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আজ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর সাময়িকী ‘হোয়াইটবোর্ড’ উদ্বোধন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নিয়ে আসছে বিশেষ সাময়িকী ‘হোয়াইটবোর্ড’। আজ রোববার সন্ধ্যা ৬টায় ভার্চুয়াল এক অনুষ্ঠানে এই ম্যাগাজিনের মোড়ক উন্মোচন করবেন বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক। তিনি এই ম্যাগাজিনের প্রধান সম্পাদক।

মুক্তিযুদ্ধের পর ক্ষত-বিক্ষত এক দেশকে দারিদ্র্যসীমা থেকে বের করে ক্রমাগত উত্তরণের পথে এগিয়ে নিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণয়ন করেছিলেন বিভিন্ন নীতি, সদ্য স্বাধীন দেশের জন্য স্থির করেছিলেন সুনির্দিষ্ট লক্ষ্য। উন্নত ও সমৃদ্ধ দেশ গড়ার পথে আগামীর নীতি নির্ধারকদের জন্য বঙ্গবন্ধুর সেসব নীতি-লক্ষ্য আর ভবিষ্যৎ কর্মপন্থাকে নতুনভাবে উপস্থাপন করবে ‘হোয়াইটবোর্ড’।

সিআরআইয়ের ভাষায়, এ ম্যাগাজিন হবে ভবিষ্যতের নীতি নির্ধারকদের জন্য ‘বাতিঘর’।

প্রকাশকদের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু যেভাবে তার ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ করেছিলেন বাংলাদেশের জন্য, তা সবিস্তারে তুলে ধরা হয়েছে এ ম্যাগাজিনে। আজকের নীতি নির্ধারকরা তা অনুসরণ করে নিজেদের লক্ষ্য ঠিক করে নিতে পারে।

মুজিবর্ষের শুরুতে মার্চ মাসে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে এ ম্যাগাজিন প্রকাশের উদ্যোগ নিয়েছিল সিআরআই। কিন্তু করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে তা পিছিয়ে যায়।

পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সময় প্রশাসনের ভূমিকা নিয়ে অনেক ‘জনশ্রুতির রহস্য উন্মোচন করবে’ হোয়াইটবোর্ডের প্রথম সংখ্যা। সেইসঙ্গে বঙ্গবন্ধুর যুদ্ধকালীন নেতৃত্ব, তার অগ্নিঝরা ভাষণ, তার নীতি প্রণয়নের নানা সূত্রের কথা থাকবে বিশ্লেষকদের লেখনিতে। আজকের তরুণরা নানা উন্নয়ন দেখছে। কিন্তু এ উন্নয়নের সূঁতিকাগার কোথায় তা তারা জানে না। এ ম্যাগাজিনে তাদের সামনে বাস্তবিক হয়ে উঠবে বঙ্গবন্ধুর উন্নয়ন রূপকল্প।

হোয়াইটবোর্ডের প্রথম সংখ্যার মুখবন্ধ লিখেছেন রাদওয়ান মুজিব সিদ্দিক, অর্থনীতিবিদ রেহমান সোবহান, বিশ্লেষক-সাংবাদিক সৈয়দ বদরুল আহসান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং একাত্তরে বাংলাদেশের বন্ধু জুলিয়ান ফ্রান্সিস।

এর আগে বঙ্গবন্ধুর জীবনের নানা অধ্যায় নিয়ে গ্রাফিক নভেল ‌‘মুজিব’ প্রকাশ করেছে সিআরআই। কিশোর মুজিবের নেতা হয়ে উঠার গল্প সেখানে চিত্রিত হয়েছে কমিক চরিত্রের মাধ্যমে।