• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আল্লায় দিলে আরও মাছ পামু,সাগরে অনেক মাছ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২০  

‘সাগরে মাছ অনেক, এহন জম্মের মতো মাছ পাওয়া যায়। আল্লায় দিলে আরও মাছ পামু। দ্যাহেন না ভাই, মাছ উডাইয়া আউগাইতে পারিনা’। শীতের মৌসুমে প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়ায় খুশি মনে কথাগুলো বলছিলেন জেলে আলামিন।

আলামিনের মতো অনেকের মনেই এখন আনন্দ বইছে। অসময়ে সাগরে ইলিশ পাওয়ায় আনন্দ বইছে জেলে পাড়ায়। শীতের মৌসুমে সাগর ও উপকূলে সাধারণত ইলিশ মাছ তেমন পাওয়া যায় না, প্রচলিত এই ধারণা দীর্ঘদিনের। তবে এবার তার ব্যতিক্রম ঘটিয়ে বাজারে ইলিশ পাওয়া যাচ্ছে। 

পাথরঘাটার মৎস্য অবতরণ কেন্দ্র ঘুরে দেখা যায়, অসময়ে বিএফডিসি ঘাটে উল্লেখযোগ্য ট্রলার। প্রতিটি ট্রলারেই কমবেশি ইলিশ রয়েছে। গত দুইদিন আগেও একটি ট্রলারে ১৭ হাজার মাছ ধরা পড়ে। যার দাম ছিল ১২ লাখ টাকা। একই দিন প্রায় ২০টি ট্রলারে প্রচুর পরিমাণে ইলিশ নিয়ে ঘাটে এসেছিল। মাছ বিক্রি করে আবারও ওই ট্রলার মাছ ধরার জন্য সাগরে গেছে। ইলিশের সরবরাহ থাকায় পাইকারি বাজার ছাড়াও শহরের স্থানীয় খুচরা বাজারগুলোতেও ইলিশ মিলছে মোটামুটি সহনীয় দামেই।

ইলিশের আমদানি বেশি হওয়ায় পাইকারি বিক্রেতাদের পাশাপাশি খুচরা ক্রেতারাও বাজারের চেয়ে একটু কম দামে ইলিশ কেনার জন্য ভিড় করেছেন সেখানে। তবে বরাবরের মতো এবারও স্থানীয় বাসিন্দারা পাইকারের ভিড়ে এ সুযোগ থেকে বঞ্চিত।

সাগর থেকে মাছ নিয়ে আসা ট্রলার জেলে আ. মালেক, ইউসুফ মাঝি বলেন, শীতের সময়ে সাধারণত মাছ কম পাওয়া যায়, কিন্তু এবার শীতের মৌসুমে প্রচুর মাছ পাচ্ছি আমরা। গেল ১৫ বছরের তুলনায় এ বছর শীতে সব থেকে বেশি মাছ পেয়েছি। সাগরের গভীর পানি থেকে কম পানিতে মাছ চলাচল বেশি হওয়ায় জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পড়ছে।

মৎস্য আড়ৎদার মো. হিরু বলেন, এখন ৯০০ থেকে এক কেজি ওজনের প্রতি মণ ১১-১২ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বলেন, শীতের সময় ইলিশ আমাদের সৌভাগ্যের বিষয়। আমি মনে করি মা ইলিশের নিষেধাজ্ঞার সময় বাংলাদেশি জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকারর কারণেই এখন মাছ পাওয়া যাচ্ছে। তবে ভারতীয় জেলেরা এ সময় বাংলাদেশি জলসীমায় মাছ ধরা থেকে বিরত থাকলে আরএ বেশি মাছ পাওয়া যেত এবং এর ধারাবাহিতা থাকতো।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু বলেন, মা ইলিশ সংরক্ষণের সময় জেলেরা মাছ ধরা থেকে বিরত থাকা এবং সরকারের সময়োপযোগী পদক্ষেপ এবং আমাদের নিয়মিত অভিযানেরই সুফল।