• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

এবার ইসরায়েলে তাণ্ডব চালাবে পঙ্গপালের ঝাঁক!

আলোকিত ভোলা

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

সৌদি আরবে তাণ্ডব চালিয়ে এবার ইসরায়েলের পথে পঙ্গপালের ঝাঁক। পাশের দেশ জর্ডানে এরইমধ্যে হানা দিয়েছে পঙ্গপাল। সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, শিগগিরই পঙ্গপালের ঝাঁক ইসরায়েলে প্রবেশ করে ভয়াবহ তাণ্ডব চালাবে। 

এর আগে পঙ্গপালের আক্রমণে আফ্রিকার সোমালিয়া, ইথিওপিয়া এবং কেনিয়াসহ কয়েকটি দেশের ফসলী জমি উজাড় হয়ে গেছে। সৌদি আরব জুড়ে এই পতঙ্গের হানায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

বিশেষজ্ঞরা জানান, পঙ্গপালের বংশবৃদ্ধির জন্য ওই অঞ্চলের আবহাওয়া অত্যন্ত উপযুক্ত। এরইমধ্যে তাদের ডিম দেওয়ার সময় এসে গেছে। ফলে আক্রমণের মাত্রা আরও বেড়ে যেতে পারে।

পঙ্গপালের কারণে পাকিস্তানও সংকটে পড়েছে। গত ২০ বছরের মধ্যে দেশটিতে এবারই সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। 

সীমান্তবর্তী ভারত ও চীনে পঙ্গপাল ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন অনেকেই। 

পঙ্গপাল এমন ধরনের পতঙ্গ যেগুলো দেখতে নীরিহ হলেও দলবেঁধে মাঠের পর মাঠ ফসল উজাড় করে দিতে পারে। পঙ্গপালের একটি বড় ঝাঁক দিনে ১২০ বর্গমাইল এলাকার ফসল খেয়ে ফেলতে পারে।