• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

চলে গেলেন ইংলিশ কিংবদন্তি বব উইলিস

আলোকিত ভোলা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

ক্যান্সারের সঙ্গে যুদ্ধ করে পারলেন না বব উইলিস। ৭০ বছর বয়সে সাবেক ইংল্যান্ড অধিনায়ক, কিংবদন্তি ফাস্ট বোলার ও তিন দশক ধরে ধারাভাষ্যকক্ষের পরিচিত মুখ বব উইলিস আর নেই। থাইরয়েড ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন বব।

১৯৭০-৭১ মৌসুমে টেস্টে অভিষেক ঘটে তার। তখন তার বয়স ২১ বছর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে  আসেজ সিরিজে ডাকা হয়েছিল আহত অ্যালান ওয়ার্ডের পরিবর্তে। সেই সিরিজে ইংল্যান্ডের ২-০ জেতার নেপথ্যে বড় অবদান ছিল উইলিসের। সেই শুরু। আর ফিরে তাকাতে হয়নি। ৯০ টেস্টে ৩২৫ উইকেট নিয়েছেন তিনি। সাতের দশক ও আটের দশকের গোড়ার দিকে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার পেস আক্রমণের প্রতি ইংল্যান্ডের জবাব হয়ে উঠেছিলেন তিনি।১৯৮১ সালের অ্যাসেজ হেডিংলি টেস্টে ৪৩ রানে আট উইকেট নিয়ে ইংল্যান্ডকে স্বরণীয় জয় এনে দেন তিনি।

১৮ টেস্টে ইংল্যান্ডকে নেতৃত্ব দিয়েছিলেন উইলিস। ১৯৮৩ বিশ্বকাপেও তিনি অধিনায়ক ছিলেন ইংল্যান্ডের। ৬০ ওয়ানডে ম্যাচে ৮০ উইকেট নিয়েছিলেন। ১৯৭৯ বিশ্বকাপের ফাইনালেও খেলেছিলেন তিনি। ৩০৮ প্রথম শ্রেণির ম্যাচে তিনি নেন ৮৯৯ উইকেট। খেলা ছাড়ার পর মিডিয়ার সঙ্গে জড়িয়ে ছিলেন উইলিস।