• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

জেলা হাসপাতালগুলোতে আইসিইউ ইউনিট স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর

আলোকিত ভোলা

প্রকাশিত: ২ জুন ২০২০  

দেশের জেলা হাসপাতালগুলোতে জরুরিভিত্তিতে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ আড়াই মাসেরও বেশিসময় পর মঙ্গলবার (২ জুন) ভার্চ্যুয়ালি একনেক সভা অনুষ্ঠিত হয়েছে। দেশের ইতিহাসে এভাবে একনেক বৈঠক এবারই প্রথম। এতে ১৬ হাজার ২৭৬ কোটি টাকা ব্যয় ধরে ১০ প্রকল্প অনুমোদন করা হয়েছে। একনেক সভায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে গণভবন থেকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপাসন শেখ হাসিনা। গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী ছাড়া অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সংযুক্ত ছিলেন। বিশ্বব্যাংকের ঋণ সহায়তায় এক হাজার ৩৬৭ কোটি টাকা ব্যয়ে কোভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি অ্যাসিসট্যান্স প্রকল্প একনেক সভায় অনুমোদন করা হয়। 

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ সহায়তায় কোভিড-১৯ ইমার্জেন্সি রেসপন্ড অ্যান্ড প্যানডেমিক রেসপন্স নামে এক হাজার ১২৭ কোটি টাকার আরেকটি প্রকল্প অনুমোদন পেয়েছে। প্রকল্প দু’টি অনুমোদনের সময় প্রধানমন্ত্রী দেশের জেলা হাসপাতালগুলোতে জরুরিভিত্তিতে আইসিইউ স্থাপনের নির্দেশ দিয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেক সভায় প্রধানমন্ত্রী বলেন, যেখানে প্রয়োজন সেখানে অক্সিজেনের সাপ্লাই বেশি থাকতে হবে। প্রয়োজন বিবেচনা ভেন্টিলেটর পর্যাপ্ত থাকতে হবে। অক্সিজেনের প্রেসার হাই থাকতে হবে।

সভায় ৩৯৪ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়ঃশোধনগার প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া ৫৬ কোটি টাকা ব্যয়ে কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। 

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, কৃষিকে যান্ত্রিকীকরণ করতে হবে। মেশিন ট্যুলস ফ্যাক্টরির মাধ্যমে এগুলো দেশে তৈরি করতে হবে।একইসঙ্গে সাতক্ষীরায় বাঁধ পুনঃনির্মাণ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৭৫ কোটি টাকা।

প্রধানমন্ত্রী বলেন, এ এলাকায় প্রচুর চিংড়ি চাষ হয়। চিংড়ি চাষে লবণাক্ত পানি দরকার। অনেক ভালো বাঁধ কেটে লবণাক্ত পানি নিয়ে থাকেন। এটাকে রুখতে হবে। জায়গায় জায়গায় বাঁধের ক্ষতি না করে সমন্বিত পদ্ধতি বের করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

একনেক সভায় কৃষিমন্ত্রী  মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল হকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।