• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে

আলোকিত ভোলা

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

ভোলায় দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়। বুধবার বেলা ১১ টায় ভোলা জেলা প্রশাসন এর আয়োজনে সার্কেট হাউজ এর সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।    অতিরিক্ত জেলা প্রশাসক মৃধা মো: মোজাহিদুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন কোস্ট গার্ড এর দক্ষিন জোন কমান্ডার এ এইচ এম মাহাবুবুর রহমান,জেলা ত্রান ও পুর্নবাসন কর্মকর্তা এ বি এম আকরাম হোসেন,ঘূর্নিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপিপি)ভোলা  জেলার উপ-পরিচালক সাহাবুদ্দিন মিয়া, জেলা মৎস কর্মকর্তা এস এম জহিরুল ইসলাম সহ আরো অনেকে। এসময় বিভিন্ন উপজেলার পিআইও সহ দুযোর্গ ব্যবস্থাপনা কমিটির সদস্য বৃন্দ উপস্থিত ছিলেন। 
এসময় বক্তারা বলেন, এখন দুযোর্গ এর মৌসুম চলছে। এই সময় জেলার বেশির ভাগ মৎসজীবী মাছ ধরতে সাগরে ও নদীতে যাচ্ছে। তারা দুযোর্গ এর ঝুকিঁ উপেক্ষা করে মাছ ধরতে গিয়ে অনেক জেলে নিখোজঁ হচ্ছে। তাই জেলেদের সুরক্ষার জন্য তাদের মধ্যে সচেতনতা বাড়াতে হবে। যেন দুযোর্গ এর সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপথ অশ্রয় থাকতে বলা হয়েছে । প্রতিটি মৎস ঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকায় ও বোটে পর্যাপ্ত সংখ্যাক নিরাপত্তার সরঞ্জাম এর ব্যাবস্থা গ্রহন করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কয়েদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে কোথায় যাচ্ছে তার পূর্ন তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়েছে। 
 এছাড়াও  মৎসজীবীদের তালিকা পূর্ন যাচাই বাচাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস বিভাগকে নির্দেশ প্রধান করা হয়। 
এসময় ভোলায়  প্রতিটি উপজেলায় কি পরিমান আশ্রয় কেন্দ্র রয়েছে ও  আরো কি পরিমান প্রয়োজন তার তালিকা তৈরি করতে সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি প্রতিটি উপজেলার উপজেলা দুযোর্গ ব্যবস্থাপনা কমিটি,ইউনিয়ন কমিটি গুলোকে সক্রিয় করার জন্য স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়। । যেন দুযোর্গ এর সময় কেউ মাছ ধরতে না গিয়ে নিরাপথ অশ্রয় থাকতে বলা হয়েছে । প্রতিটি মৎস ঘাটে জেলেদের মনিটরিং করতে হবে। তাদের নৌকায় ও বোটে পর্যাপ্ত সংখ্যাক নিরাপত্তার সরঞ্জাম এর ব্যাবস্থা গ্রহন করতে হবে। জেলেদের মাছ ধরতে যাওয়ার আগে প্রতিটি ঘাটে কয়েদিনের জন্য মাছ ধরতে যাচ্ছে কোথায় যাচ্ছে তার পূর্ন তথ্য দিয়ে সাগরে যেতে বলা হয়েছে। 
এছাড়াও  মৎসজীবীদের তালিকা পূর্ন যাচাই বাচাই করে প্রকৃত জেলেদের তালিকায় নিয়ে আসতে মৎস বিভাগকে নির্দেশ প্রধান করা হয়। 
এসময় ভোলায়  প্রতিটি উপজেলায় কি পরিমান আশ্রয় কেন্দ্র রয়েছে ও  আরো কি পরিমান প্রয়োজন তার তালিকা তৈরি করতে সিদ্ধান্ত নেয়া হয়। পাশাপাশি প্রতিটি উপজেলার উপজেলা দুযোর্গ ব্যবস্থাপনা কমিটি,ইউনিয়ন কমিটি গুলোকে সক্রিয় করার জন্য স্ব স্ব উপজেলার নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়।