• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়নে নারী-পুরুষের সমান অংশগ্রহণ প্রয়োজন

ডিপোতে নেওয়া হচ্ছে মেট্রোরেলের কোচ

আলোকিত ভোলা

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২১  

ঢাকার দিয়াবাড়ির অস্থায়ী ডিপোতে চলছে মেট্রোরেলের প্রথম কোচের সেট লোড-আনলোডের কাজ। বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকাল ৮টা থেকে বিশেষ কার্গো থেকে প্রথম সেটের প্রথম কোচটি আনলোডের প্রক্রিয়া শুরু করে মেট্রোরেল কর্তৃপক্ষ।

প্রথম দফায় খুব সতর্কতার সঙ্গে শুরু হয় প্রক্রিয়া, প্রায় এক ঘণ্টার চেষ্টায় বিশেষ প্রক্রিয়ায় লিফ্টিংবারের মাধ্যমে তোলা হয় অস্থায়ী জেটিতে রাখা কার্গোতে। এরপর একে একে প্রতিটি কোচ নিয়ে যাওয়া হবে মেট্রোরেলের মেইন ডিপোতে।

এদিন মোট চারটি কোচ ডিপোতে নেওয়া হবে। জেটিতে অবস্থানরত বাকি দুটি কোচ শুক্রবার (২৩ এপ্রিল) সকালে ডিপোতে নেওয়ার পরিকল্পনা রয়েছে। ১৯টি ধাপে সমন্বিত পরীক্ষা শেষে ছাড়পত্র মিলবে জাপানের কাওয়াসাকির তৈরি দেশের প্রথম মেট্রোরেলের।

এর আগে নির্ধারিত সময়ের দুইদিন আগেই বুধবার (২১ এপ্রিল) ঢাকায় পৌঁছে মেট্রোরেলের প্রথম কোচ সেট। এতে ছয়টি কোচ রয়েছে।

গত ৪ মার্চ জাপানের কোবে বন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করে কোচগুলো। ৩১ মার্চ বিকেল সাড়ে ৪টায় মোংলা বন্দরে পৌঁছে। ওই দিন ও তার পরের দিন ১ এপ্রিল কোচগুলো সেখানে খালাস করা হয়।

মেট্রো কোচগুলো জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি কনসোর্টিয়াম কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।