• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষক বান্ধব সরকার- এমপি শাওন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

 লালমোহন প্রতিনিধিঃ

ভোলা-৩ (লালমোহন-তজুমদ্দিন) আসনের সংসদ সদস্য দ্বীপবন্ধু আলহাজ্ব নূরুন্নবী চৌধুরী শাওন বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কৃষি ও কৃষক বান্ধব সরকার। কৃষি উৎপাদন বাড়ানোর লক্ষে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের উদ্বুদ্ধ করার জন্য বিশেষ প্রণোদনা কর্মসূচী হাতে নিয়েছেন। তারই ধারাবাহিকতায় ঐতিহ্যবাহী লালমোহন উপজেলায় ১৫৪০ জন কৃষককে সরিষা, ভূট্টা, সূর্যমূখী, চিনাবাদাম ও মুগ চাষের জন্য ৪.৭৪৫ মেঃ টন বীজ ও ৪১.০০ মেঃ টন রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হচ্ছে।

শুক্রবার সকাল ১১টায় লালমোহন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এমপি নূরুন্নবী চৌধুরী শাওন এসব কথা বলেন।

তিনি বলেন, কৃষি উপকরণ বিতরণের ফলে উৎপাদন বেড়ে আজ আমরা খাদ্যে স্বয়ং সম্পুর্ণ। দেশের খাদ্য চাহিদা মিটানোর পরে অতিরিক্ত খাদ্য বিদেশে রপ্তানি করতে সক্ষম হয়েছি। আর এ সাফল্যের দাবীদার বর্তমান সরকার, কৃষক ও কৃষি কর্মী। 

এমপি নূরুন্নবী চৌধুরী শাওন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের বাড়ি থেকে এনে বীজ ও সার দিচ্ছেন। আর বিএনপি জোট সরকারের সময় বীজ ও সারের জন্য কৃষকদেরকে মরতে হয়েছে।

লালমোহন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুল হাসান রুমি'র সভাপতিত্বে এসময় লালমোহন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফখরুল আলম হাওলাদার, ভাইস চেয়ারম্যান আবুল হাছান রিমন, মহিলা ভাইস চেয়ারম্যান মাসুমা বেগম, কৃষি অফিসার এ,এফ,এম সাহাবুদ্দিন, ইউপি চেয়ারম্যান আবুল কাসেম, গোলাম মোস্তফা, আবুল বাসার সেলিম, শাহজাহান মিয়া, মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ নুরনবী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অপুর্ব দাস সহ কৃষি সুবিধা ভোগীরা উপস্থিত ছিলেন।

প্রতিজন কৃষক ১বিঘা জমির জন্য ভূট্টা, সরিষা, সূর্যমূখী, চিনাবাদাম, গ্রীষ্মকালীন মুগ, শীতকালীন মুগ বীজ, ডিএফপি ও এমওপি সার পাবেন। লালমোহন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানান, বর্তমান কার্যক্রম বাস্তবায়িত হলে ২১২.২১ হেক্টর/৫২৪.০০ একর জমি রবি শস্য চাষের আওতায় আসবে। আবহাওয়া অনুকূলে থাকলে এই পরিমাণ জমি থেকে অতিরিক্ত ৬৯৮.৩৯ মেঃ টন রবি শস্য উৎপাদিত হবে, যা লালমোহন উপজেলার খাদ্য নিরাপত্তায় সুরক্ষা হিসেবে কাজ করবে।