• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ফেসবুকে ‘বন্ধু সেজে’ অর্থ আত্মসাৎ : দুই নাইজেরিয়ান গ্রেফতার

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৩ জুলাই ২০২০  

অনলাইন প্রতারণার অভিযোগে রাজধানী থেকে দুই নাইজেরিয়ান নাগরিকসহ তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাইবার অপরাধ তদন্ত বিভাগ।

বুধবার (২২ জুলাই) রাত ১০টার দিকে বসুন্ধরা আবাসিক এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। সাইবার অপরাধ তদন্ত বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. নাজমুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন। গ্রেফতাররা হচ্ছেন- আলবার্ট ইকেচুকু ওরফে ইয, ওকে চুকু ওরফে চুকওয়ামা এবং বাংলাদেশি মোছা. নূপুর খাতুন।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ফেসবুক আইডিসহ বিভিন্ন ডিজিটাল আলামত, মোবাইল ফোন, ল্যাপটপ এবং প্রচুর ব্যাংকের স্লিপ উদ্ধার করা হয়।

এডিসি নাজমুল বলেন, ‘গ্রেফতার আলবার্ট প্রথমে ফেসবুকে বিভিন্ন মানুষকে ভুয়া আইডি থেকে অপরিচিতদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতেন। টার্গেট ব্যক্তি যখন ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করতেন তখন তার সঙ্গে ম্যাসেঞ্জারে মেসেজ আদান প্রদান শুরু করতেন। এরপর নিজেকে বিভিন্ন দেশের নাগরিক বলে পরিচয় দিতেন। এভাবে ঘনিষ্ঠ হওয়ার একপর্যায়ে বলতেন, বন্ধু আমি তোমার জন্য কিছু গিফট পাঠাতে চাই। তোমাকে গ্রহণ করতে হবে। কারণ তুমি আমার সবচেয়ে ভালো বন্ধু।’

তিনি বলেন, ‘গিফট পাঠানোর কথা বলে কৌশলে তার কাছ থেকে ই-মেইল অ্যাড্রেস এবং নাম-ঠিকানা সংগ্রহ করতেন আলবার্ট। তার কয়েক দিন পর ভুয়া গিফটের ছবি তুলে ম্যাসেঞ্জারে ছবি পাঠিয়ে বলা হতো, বন্ধু তোমার জন্য একটি পার্সেল পাঠিয়েছি। তুমি ঢাকা বিমানবন্দর থেকে গ্রহণ করো।’

সাইবার অপরাধ তদন্ত বিভাগের এ কর্মকর্তা আরও জানান, গ্রেফতার নূপুর ‘কাস্টম অফিসার সালমা’ বলে নিজেকে পরিচয় দিয়ে ভিকটিমকে ফোন করতেন। ফোনে বলতেন, ‘স্যার, আপনার নামে একটি পার্সেল এসেছে। আমরা আপনার ঠিকানা যাচাই করার জন্য ফোন করেছি। আপনার ঠিকানা মিলিয়ে নিন।’ তারপর বলতেন, ‘স্যার, আপনার ঠিকানায় পার্সেলটি পৌঁছে যাবে।’ তারপর কিছুক্ষণ পর আবার ফোন করে বলতেন, ‘স্যার আমরা আপনার পার্সেলটি স্ক্যান করে অনেক ডলার ও সোনা পেয়েছি। এগুলো অবৈধভাবে বাংলাদেশে এসেছে। এগুলো বৈধ করতে হলে আপনাকে ডলার ও সোনার জন্য সরকারি ট্যাক্স বাবদ টাকা জমা দিতে হবে। যদি টাকা জমা না করেন তাহলে মানি লন্ডারিং মামলা হবে।’ এভাবে তিনি ভয় দেখাতেন আর ভিকটিমকে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দিতেন টাকা পাঠানোর জন্য।

গ্রেফতার ওকেচুকুর প্রধান কাজ ছিল অ্যালবার্টকে মোবাইল সিম সরবরাহ করা। তাছাড়া বিভিন্ন ফেসবুক আইডিতে আলবার্টের মতো ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতেন এবং আলবার্টকে সরবরাহ করতেন। তিনি নুপুরকে সব ধরনের সহযোগিতা করতেন। চক্রটি গত দুই বছরে কোটি টাকার অধিক হাতিয়ে নিয়েছে।

এ বিষয়ে পল্লবী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। আসামিদের আদালতে পাঠিয়ে ১০ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছে।