• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশসহ সদস্য দেশগুলোর জন্য এডিবির তহবিল ঘোষণা

আলোকিত ভোলা

প্রকাশিত: ১৮ মার্চ ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশসহ উন্নয়নশীল সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানোর জন্য ৬৫০ কোটি ডলারের একটি তহবিলের ঘোষণা দিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

বুধবার এক ঘোষণায় এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, করোনা মহামারি এখন বৈশ্বিক সমস্যা। এরজন্য এখন প্রয়োজন শক্তিশালী জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক কর্মকাণ্ড।

তিনি বলেন, সদস্য দেশগুলোর অর্থনীতি যাতে করে আবার চাঙ্গা হতে পারে তার জন্য উন্নয়নশীল দেশগুলোকে সঙ্গে নিয়ে আমরা একটি দৃঢ় কর্মপন্থা তৈরি করেছি। সব সদস্য দেশ ও একই ধরনের অন্যান্য সংস্থার সঙ্গে বৈঠকের পর আমরা ৬৫০ কোটি ডলারের জরুরি তহবিল গঠন করেছি, যাতে সদস্য দেশগুলোর তাৎক্ষণিক চাহিদা মেটানো সম্ভব হয়। তিনি জোর দিয়ে বলেন, যদি প্রয়োজন পড়ে তবে এই তহবিল ছাড়াও আমরা অর্থনৈতিক ও নীতিগত সহায়তা দিতে প্রস্তুত।

এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মহামারিতে ক্ষতিগ্রস্ত স্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য ৩৬০ কোটি এবং ছোট ও মাঝারি সংস্থার (এসএমই) জন্য ১৬০ কোটি ডলার বরাদ্দ রাখা হয়েছে। এই মহামারির কারণে সামনের দিনগুলোতে কী প্রভাব পড়বে তার বিস্তারিত তথ্য আগামী ১ এপ্রিল প্রকাশ করবে এডিবি।