• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাল্যবিয়ে প্রতিরোধে জাতীয় কমিটি গঠন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২০  

বাল্যবিয়ে প্রতিরোধে জাতীয় কমিটি গঠন করেছে সরকার। মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রীকে সভাপতি করে ৩০ সদস্যের কমিটি গঠন করে গতকাল মঙ্গলবার (২৮ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আদেশ জারি করা হয়।

কমিটিকে আইনের যথাযথ বাস্তবায়নে প্রয়োজনীয় দিকনির্দেশনা ছাড়াও বাল্যবিয়ে প্রতিরোধে জেলা কমিটির কার্যক্রম তদারকি ও সমন্বয় করতে বলা হয়েছে। এছাড়া বাল্যবিয়ে প্রতিরোধে চ্যালেঞ্জগুলো চিহ্নিত করে তা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও দিকনির্দেশনা দিতে হবে এ কমিটিকে।

আদেশে আরও বলা হয়, কমিটিকে বাল্যবিয়ে প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কৌশলগত দিকনির্দেশনা এবং বাল্যবিয়ে প্রতিরোধকল্পে নীতিনির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ ও এ সংক্রান্ত জাতীয় কর্মপরিকল্পনা ও নীতিগুলোর মধ্যে সমন্বয় সাধন করতে হবে।

জাতীয় কমিটিতে স্পিকার মনোনীত গাজীপুর-৫ আসনের সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি সদস্য হিসেবে আছেন। এছাড়া কমিটিতে জননিরাপত্তা বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়, আইন ও বিচার বিভাগ এবং ধর্ম মন্ত্রণালয়ের সচিবদের সদস্য করা হয়েছে। মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক এ কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন।

মন্ত্রিপরিষদ বিভাগ মনোনীত একজন, বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান, জাতীয় মানবাধিকার কমিশনের সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের প্রকল্প পরিচালক এবং ইউনিসেফের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টরকে কমিটিতে সদস্য করা হয়েছে।

এছাড়া বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির এবং ব্র্যাকের পরিচালক কে এম মোর্শেদকেও এ কমিটির সদস্য করা হয়েছে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব (প্রশাসন) কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।