• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

ভোলায় মৎস্য ও প্রানিসম্পদ কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

ভোলা প্রতিনিধিঃ
ভোলায় জেলা উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহামুদ। বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকালে ভোলার সার্কেট হাউজে এই সভার প্রধান অতিথি হিসাবে যোগ দেন তিন। সভায় জেলা  ও উপজেলা  পর্যায়ে কর্মরত  মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগীয় কর্মকর্তাদের কাজে অগ্রগতি  বাড়াতে পরামর্শ দেন সচিব রওনক মাহামুদ।  
ভোলা জেলা প্রশাসন ও মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তর ভোলা জেলা যৌথ ভাবে এই সভার আয়োজন করেন। সভায় সভাপত্বিত করেন ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক। এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রাণি সম্পদ অধিদপ্তর এর মহাপরিচালক আবদুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তর এর মহাপরিচালক কাজী শামস আফরোজ,বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষনা ইনিস্টিটিউট এর মহাপরিচালক ড.নাথু রাম সরকার।

এসময় তিনি জেলার বিভিন্ন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রনালয়ের বিভিন্ন সমস্যা ও সাফ্যলের কথা শুনেন।  তিনি বলেন, ভোলা একটি সম্ভাবনাময়ী জেলা। এই জেলায় মৎস ও প্রাণি সম্পদে ভরপুর। এই সম্পদকে কাজে লাগিয়ে দক্ষিণাঞ্চল শস্য ও মৎস্য ভান্ডারে রুপান্তর করতে সকলকে নিরলস ভাবে কাজ করতে হবে।

সরকার  এই জেলা মানুষের অর্থনৈতিক উন্নয়নের কথা চিন্তা করে দারিদ্র মানুষের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহন করেছে। সেই সব প্রকল্প গুলো মানুষের জন্য কল্যানের জন্য হয় সেদিকে সচেষ্ট থাকতে হবে। প্রকল্পের কাজ বাস্তবায়নে  কোনো ধরনের অনিয়ম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।  অনিয়ম পেলেই  কঠোর ব্যবস্থা নেওয়া হবে।  

সচিব আরো বলেন,কোনো কাজ অসম্পূর্ণভাবে করা যাবে না। অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা, একাগ্রতা ও আন্তরিকতার সাথে পালন করতে হবে। সরকার মৎস্য ও প্রাণিসম্পদ খাতে  সর্বোচ্চ বরাদ্ধ দিচ্ছে। তাই এই খাতে  বিপ্লব সৃষ্টি করতে হবে। তার মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। এ সুযোগকে আমাদের কাজে লাগানোর আহবান জানায়।  এছাড়াও ভোলার মহিষ এর সম্ভাবনাকে কাজে লাগিয়ে এখানে ৫০ একর জায়গার উপর মহিষ প্রজনন খামার স্থাপন করা হবে বলে জানান।

সভায় সভাপত্বিত ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক তার সুপারিশ তুলে ধরে বলেন, ভোলাতে একটি মৎস্য ও প্রানী সম্পদ উন্নয়ন ব্যাংক গড়ে তোলার জন্য সুপারিশ করেন। পাশাপাশি ভোলায়  মৎস সংরক্ষন এর জন্য হিমাগার স্থাপন করা,জেলেদের জন্য ভিজিএফ পরিমান বৃদ্ধি করা,ঘাট শ্রমিকদের জন্য ভিজিএফ এর আহওতায় আনা,মুজিব কেল্লা স্থাপন করা,ঘাস চাষের ব্যবস্থা করা, মিঠা পানির জন্য চরগুলোতে পুকুর খনন করা,মহিষ এর দুধ,মহিষের দই ব্যান্ডিং করা সহ মৎস প্রানি সম্পদ করে কার্যক্রম আরো তরান্তিত হবে বলে আশা ব্যাক্ত করেন।