• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সূর্যগ্রহণ দেখার নিরাপদ উপায় জেনে নিন

আলোকিত ভোলা

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৯  

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বছরের তৃতীয় ও সর্বশেষ সূর্যগ্রহণ হতে যাচ্ছে। ওই গ্রহণ স্থায়ী প্রায় আড়াই ঘণ্টা। গ্রহণ দেখার জন্য অনেকেই উন্মুখ হয়ে বসে আছেন। তবে খালি চোখে সূর্যের দিকে তাকালে তা চোখের জন্য খুব ক্ষতিকর হতে পারে।

তাই চলুন জেনে নেয়া যাক গ্রহণ দেখার নিরাপদ কিছু উপায়।


 গ্রহণ দেখার চশমা

খালি চোখে কখনোই সূর্যগ্রহণের সময় আকাশে তাকানো উচিত নয়। এতে শুধুমাত্র চোখের ক্ষতি নয় বরং ঘটতে পারে অন্ধত্বের মতো ঘটনা। তাই যারা সূর্যগ্রহণ দেখতে চান তাদের জন্য উপায়ও আবিষ্কৃত হয়েছে। গ্রহণ দেখার জন্য বিশেষ এক ধরণের চশমা পাওয়া যায় বাজারে। সেই চশমা পরে আকাশের দিকে তাকালে অনেকটাই নিরাপদ থাকবে আপনার চোখ। কারণ বেশিরভাগ সূর্যরশ্মিই ওই চশমা ভেদ করে চোখে প্রবেশ করতে পারে না। 

তবে গ্রহণের চশমার পরিবর্তের সাধারণ কোনো সানগ্লাস ব্যবহার করলে তা যে আপনাকে ক্ষতির হাত থেকে রক্ষা করবে এমন ধারণা করাটা ভুল। কারণ সাধারণ সানগ্লাস পরে সূর্যের দিকে তাকালেও তা চোখ নষ্টের কারণ হতে পারে। তাই অবশ্যই বিশেষ ওই সানগ্লাস ব্যবহার করুন।

পিনহোল প্রোজেক্টর

সূর্যগ্রহণ দেখার অন্য আরেকটি নিরাপদ উপায় হচ্ছে পিনহোল প্রোজেক্টর। দুইটি কাগজ গিয়ে এই প্রোজেক্টর বানিয়ে নিতে পারেন আপনি।

এই প্রোজেক্টর বানাতে হলে প্রথমে একটি কাগজের মাঝে ছিদ্র করতে হবে। এরপর সেটি ধরতে হবে দ্বিতীয় কাগজটির উপরে। মূলত দ্বিতীয় কাগজটিতেই সূর্য দেখবেন আপনি। প্রথমটির ছিদ্র দিয়ে গ্রহণ দেখা যাবে দ্বিতীয় কাগজটির উপরে। ছবিটি বড় আকারে দেখতে চাইলে ছিদ্রযুক্ত কাগজটি সরিয়ে নিতে হবে স্ক্রিন হিসেবে ব্যবহৃত কাগজ থেকে দূরে।

ছবি তুলতে ব্যবহার করুন সোলার ফিল্টার

সূর্য গ্রহণের ছবি সাধারণ ছবির মতো করে তুলতে চাইলে তা ক্ষতিগ্রস্ত করতে পারে আপনার ক্যামেরাকে। তাই বিশেষজ্ঞরা বলেন, সূর্যগ্রহণের ছবি তোলার পূর্বে আপনার ক্যামেরায় সোলার ফিল্টার ব্যবহার করুন।