• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

১৪ মার্চ আকাশ তরী ও শ্বেত বলাকার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আলোকিত ভোলা

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া নতুন দুটি উড়োজাহাজ আগামী ১৪ মার্চ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটু জি ভিত্তিতে এ উড়োজাহাজগুলো কেনা হয়েছে। উড়োজাহাজ দু’টির নামকরণ করেছেন প্রধানমন্ত্রী।  একটির নাম আকাশ তরী, অন্যটি নাম শ্বেত বলাকা।

২০১৮ সালের ১ আগস্ট বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জন্য নতুন তিনটি ড্যাশ-৮ কিউ ৪০০ এনজি উড়োজাহাজ কেনার জন্য চুক্তি স্বাক্ষর হয়। কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) সঙ্গে বিমানের এ চুক্তি স্বাক্ষর হয়। চুক্তির আওতায় কানাডার বিমান নির্মাতা প্রতিষ্ঠান বম্বার্ডিয়ার ইনকরপোরেশনের উড়োজাহাজ সরবরাহ করবে। পরবর্তীতে বম্বার্ডিয়ার তাদের ড্যাশ-৮ সিরিজের উড়োজাহাজের সত্ত্ব বিক্রি করে দেয় আরেক উড়োজাহাজ নির্মাতা  প্রতিষ্ঠান ‘ডি হ্যাভিল্যান্ড’ এর কাছে। উড়োজাহাজগুলো কিনতে ঋণ সহায়তা দিয়েছে কানাডা সরকারের প্রতিষ্ঠান ‘এক্সপোর্ট ডেভেলপমেন্ট কানাডা’ (ইডিসি)।

এ চুক্তির তিনটি উড়োজাহাজ ২০২০ সালের শুরুর দিকে সরবরাহ করার কথা থাকলোও করোনা মহামারির কারণে বিলম্বিত হয়। তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজের প্রথমটি ধ্রুব তারা ২০২০ সালের ২৭ ডিসেম্বর বিমান বহরে যুক্ত হয়। দ্বিতীয় উড়োজাহাজ আকাশ তরী ২৪ ফেব্রুয়ারি এবং তৃতীয় উড়োজাহাজ শ্বেতবলাকা ৫ মার্চ দেশে পৌঁছায়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘আশা করছি প্রধানমন্ত্রী আকাশ তরী ও শ্বেতবলাকা আনুষ্ঠানিকভাবে ১৪ মার্চ উদ্বোধন করবেন।’

নতুন উড়োজাহাজগুলো যুক্ত হওয়ায় ফ্লাইট ফ্রিকোয়েন্সি বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করে মাহবুব আলী বলেন,  ‘বিমানকে ঢেলে সাজানো হচ্ছে, বহরকে আধুনিকায়ন হয়েছে।’

বিমান জানিয়েছে, নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজগুলোর আসন ৭৪টি। এ উড়োজাহাজে রয়েছে হেপা ফিল্টার প্রযুক্তি, যা উড়োজাহাজের বাতাসের বিশুদ্ধ করার মাধ্যমে ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করতে সক্ষম। এছাড়া, এ উড়োজাহাজে বেশি লেগস্পেস, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নতুন উড়োজাহাজটি বহরে যুক্ত হওয়ার পর উড়োজাহাজের সংখ্যা দাঁড়িয়েছে ২১টি। এরমধ্যে ১৬টি নিজস্ব এবং ৫টি লিজ। নিজস্ব ১৬টির মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার, দুটি বোয়িং ৭৩৭ এবং ৪টি ড্যাশ-৮ উড়োজাহাজ।