• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

বাগদাদির বিরুদ্ধে মার্কিন অভিযানের ভিডিও প্রকাশ করলো পেন্টাগন

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গিসংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদি’কে ধরতে মার্কিন সেনাবাহিনীর চালানো সাঁড়াশি অভিযানের একটি ভিডিও প্রকাশ করেছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর পেন্টাগন।

গত ২৭ অক্টোবর ভোরে উত্তর-পশ্চিম সিরিয়ার ইদলিবে এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানের মুখে আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে আত্মহত্যা করেন আইএসের এই শীর্ষ নেতা।

বুধবার প্রকাশ করা ওই ভিডিওতে দেখা যায়, মার্কিন ‘স্পেশাল ফোর্সের’ সদস্যরা হেলিকপ্টার নিয়ে বাগদাদির আস্তানার দিকে এগিয়ে যাওয়ার সময় নিচে আইএস সদস্যদের দিকে গুলি ছুড়ছে।

ওই অভিযানের মধ্যে একটি টানেলের ভেতরে সুইসাইড ভেস্টে বিস্ফোরণ ঘটিয়ে বাগদাদি নিজেকে উড়িয়ে দেন বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন।

বিবিসি লিখেছে, গত শনিবার মার্কিন ‘স্পেশাল ফোর্সের’ ওই অভিযান শেষে বাগদাদির আস্তানা বোমায় উড়িয়ে দেয়া হয়।

মার্কিন বাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি জানিয়েছেন, বাগদাদির তিন সন্তান তার সঙ্গেই নিহত হয়েছে বলে আগে জানানো হলেও আসলে মারা গেছে তার দুই শিশু।

স্পেশাল ফোর্সের কুকুরের তাড়ায় বাগদাদি সুড়ঙ্গের ভেতরে পালানোর পথ না পেয়ে চিৎকার করে কাঁদতে কাঁদতে আত্মঘাতী হন বলে যেসব চিত্রিত বর্ণনা প্রেসিডেন্ট ট্রাম্প দিয়েছেন, তার সত্যতাও নিশ্চিত করতে পারেননি জেনারেল ম্যাকেঞ্জি।

এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘দুটি ছোট শিশুসহ সে হামাগুড়ি দিয়ে একটি গর্তের ভিতর ঢোকে আর নিজেকে উড়িয়ে দেয়, এ সময় তার লোকজন সেখানে দাঁড়িয়েছিল। এই কার্যক্রম থেকে আপনারা ধারণা করে নিতে পারেন কী ধরনের ব্যক্তি ছিল সে। সে কী করেছে সে বিষয়ে এটিই আমার গবেষণামূলক পর্যবেক্ষণ। তার শেষ মুহুর্ত সম্পর্কে আর কিছু নিশ্চিত করতে পারবো না আমি।’

ম্যাকেঞ্জি জানান, ওই বাড়িতে আত্মঘাতী ভেস্ট পরা চার নারী ও এক পুরুষ নিহত হয়েছেন।

মার্কিন হেলিকপ্টারগুলো লক্ষ্য করে গুলি করার পর অজ্ঞাত সংখ্যক আইএস যোদ্ধাও নিহত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, ‘আমি এটি পরিষ্কার করতে চাই যে, অভিযানটি হাই-প্রোফাইল ও অত্যন্ত চাপের হওয়া সত্ত্বেও বেসামরিক হতাহত এড়ানো ও শিশুদের রক্ষার সব চেষ্টাই করা হয়েছে, এরা সেখানে থাকবে বলে ধরে নিয়েছিলাম আমরা।’

তার ডিএনএ’র মাধ্যমেই আইএস নেতাকে শনাক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন জেনারেল ম্যাকেঞ্জি। ২০০৪ সালে ইরাকের কারাগারে থাকার সময় বাগদাদির ডিএনএ স্যাম্পল সংগ্রহ করা হয়েছিল বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও জানান, ঘটনাস্থল থেকে বাগদাদির দেহাবশেষ হেলিকপ্টারে করে একটি ঘাঁটিতে নিয়ে গিয়ে শনাক্তকরণের কাজটি করা হয় এবং সাগরে সমাধি দেওয়া হয় ‘সশস্ত্র সংঘাতের আইন মেনে’ ২৪ ঘণ্টার মধ্যে।

অভিযানের ভিডিওটি দেখুন: