• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

জাতীয় যুব দিবস শুক্রবার

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৯  

জাতীয় যুব দিবস পালিত হবে শুক্রবার (১ নভেম্বর)। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দক্ষ যুব গড়ছে দেশ/বঙ্গবন্ধুর বাংলাদেশ।’ জাতীয় যুব দিবস-২০১৯ উপলক্ষে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এ তথ্য জানান।

তিনি বলেন, আগামীকাল ১ নভেম্বর (শুক্রবার) সকাল ৮টায় আউটার স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং মাঠের সামনে থেকে একটি বর্ণাঢ্য যুবর্যালির আয়োজন করা হয়েছে। এছাড়া ২ থেকে ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে যুব মেলার আয়োজন করা হয়েছে। দেশের প্রতিটি জেলা ও উপজেলাতে এমন কর্মসূচি বাস্তবায়িত হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষিত সকল যুবক ও যুব মহিলাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২২ জন সফল আত্মকর্মী যুব ও ৫ জন সফল যুব সংগঠকসহ মোট ২৭ জনকে এ বছর জাতীয় যুব পুরস্কার প্রদান করা হবে। পরবর্তী সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুবদের এ পুরস্কার প্রদান করবেন।

জাহিদ আহসান বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি, সর্বোপরি ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে অমিত সম্ভাবনার এ যুব সমাজকে কাজে লাগানো ছাড়া আর কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, বর্তমান সরকার ২০০৯ থেকে ২০১৯ সালের ৩০ পর্যন্ত যুব উন্নয়ন অধিদফতর থেকে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। এখন পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনেন অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

দেশে বর্তমানে বেকারত্বের হার ২৮ শতাংশ জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ২০৩০ সালের মধ্যে এ হার ৩ শতাংশে নামিয়ে আনার লক্ষ্য নিয়ে কাজ করছে সরকার। সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।