• সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

আলোকিত ভোলা
ব্রেকিং:
চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হওয়ার আহ্বান ‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’ ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান

দ্রুতগতিতে এগোচ্ছে রূপপুর প্রকল্পের কুল্যান্ট পাম্প নির্মাণ

আলোকিত ভোলা

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

পরমাণু প্রকল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠান রাশিয়ার ‘এইএম টেকনোলজি’র পেত্রাজাভোদস্ক শাখায় দ্রুত গতিতে এগিয়ে চলছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ১ নম্বর ইউনিটের প্রয়োজনীয় কুল্যান্ট পাম্পের নির্মাণ কাজ। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যাবস্থায় এই কুল্যান্ট পাম্প একটি জরুরি অংশ।

রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটমের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এরই মাঝে কুল্যান্ট পাম্পের গোলাকার কেসিংয়ের ওয়েল্ডিং কাজ সম্পন্ন হয়েছে। কেসিংয়ের সঙ্গে ডিসচার্জ ও সাকশন পাইপের ওয়েল্ডিং কাজও চলছে। ভলগাদন্সক শাখা থেকে প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ ইতোমধ্যেই কারখানায় পৌঁছেছে এবং খুব শিগগিরই পরীক্ষা-নিরীক্ষার পর এগুলো কেসিংয়ের সঙ্গে ওয়েল্ডিং করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।  

রিয়্যাক্টরে তাপ শোষণ করে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ উত্তপ্ত হয়ে উঠলে, তা বাষ্প জেনারেটরে নেওয়ার জন্য ব্যবহৃত হয় কুল্যান্ট পাম্প। পাম্পগুলোর উচ্চচাপ ১৬০ অ্যাটমোস্ফেয়ার। এগুলো উচ্চতাপে (৩০০’সে.) কাজ করতে সক্ষম। প্রতিটি কুল্যান্ট পাম্পের কেসিংয়ের ওজন ৩১ টনেরও বেশি। এগুলো উচ্চতায় ৩.৫ মিটার ও প্রস্থে ৩ মিটারেরও বেশি।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। এ রিয়্যাক্টর সব ধরনের আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণ করে থাকে।

এইএম টেকনোলজি রোসাটমের যন্ত্রপাতি নির্মাণ শাখা 'এটমএনার্গোমাস’র অধীনস্ত একটি প্রতিষ্ঠান। এটমএনার্গোমাস রূপপুর প্রকল্পের রিয়্যাক্টর হলের একমাত্র নির্মাতা। এ প্রতিষ্ঠানটি টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতিও সরবরাহ করছে।